ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সুদানে ৭ দিনের যুদ্ধবিরতিতে সম্মত দুই পক্ষ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০২৩, ১১:৪৭  
আপডেট :
 ২১ মে ২০২৩, ১১:৫৮

সুদানে ৭ দিনের যুদ্ধবিরতিতে সম্মত দুই পক্ষ
সুদান ছেড়ে চলে যাচ্ছেন লাখো মানুষ। ছবি: সংগৃহীত

সুদানের সাত দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়ে একটি চুক্তি সই করেছে যুদ্ধরত সেনাবাহিনী ও আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)। গত শনিবার সৌদি আরবের জেদ্দায় এক আলোচনাসভার পর এই চুক্তিতে স্বাক্ষর করে উভয়পক্ষ। ওয়াশিংটন ও রিয়াদের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

এই চুক্তি বাস্তবায়িত হতে ৪৮ ঘণ্টা সময় নেবে বলে এক যৌথ বিবৃতিতে জানিয়েছে যুক্তরাষ্ট্র ও সৌদি আরব। সোমবার থেকে সুদানের স্থানীয় সময় ৯টা ৪৫ মিনিটের পর থেকে যুদ্ধবিরতি কার্যকর হবে।

বিবৃতিতে বলা হয়েছে, এর আগে বহুবার যুদ্ধবিরতির চুক্তি লঙ্ঘিত হয়েছে। তবে এবারের চুক্তি যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও বিভিন্ন আন্তর্জাতিক পর্যবেক্ষণ ব্যবস্থার মাধ্যমে জারি করা হয়েছে।

চুক্তির বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিঙ্কেন বলেন, এখন বন্দুক নামিয়ে নিয়ে মানবতা দেখানোর সময়। আমি উভয়পক্ষকে এই চুক্তি বহাল রাখার জন্য অনুরোধ জানাচ্ছি।

সুদানের সেনাবাহিনী এবং আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের লাড়াই পুরো দেশকে বিশৃঙ্খল করে তুলেছে। সময় গড়ার সঙ্গে সঙ্গে খাবার, টাকা ও নিত্যপ্রযোজনীয় দ্রব্যাদির পরিমাণ নিয়মিতই কমে আসছে। এ ছাড়া এই সংঘাতের মধ্যেই দেশটির ব্যাংক, অ্যাম্বাসি এমনকি চার্চেও ব্যাপক লুটপাট শুরু হয়েছে।

এর আগে , শনিবার দক্ষিণ ওমদুরমান এবং উত্তর বাহরিতে প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে বিমান হামলার খবর পাওয়া গেছে। এই দু’টি শহর খার্তুম থেকে নীল নদের ওপারে অবস্থিত। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ওমদুরমানে রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থার কাছেও কিছু হামলার ঘটনা ঘটেছে।

আরও পড়ুন...মেক্সিকোতে গোলাগুলিতে নিহত ১০, আহত ৯

ওমদুরমানের আল-সালহা পাড়ায় বসবাসকারী ৩৩ বছর বয়সী সানা হাসান ফোনে রয়টার্সকে বলেছেন, আজ সকালে আমরা ভারী কামানের গোলাবর্ষণের সম্মুখীন হয়েছিলাম, পুরো বাড়িটি কাঁপছিল। এটা ভয়ঙ্কর, সবাই তাদের বিছানার নিচে শুয়ে ছিল। যা ঘটছে তা কেবল একটি দুঃস্বপ্ন।

অ্যাক্টিভিস্টদের মতে, আগের দুই দিনের লড়াইয়ে প্রায় ৩০ জন মারা গেছে।

গত ১৫ এপ্রিল শুরু হওয়া এই সংঘাত প্রায় ১১ লাখ মানুষকে অভ্যন্তরীণ অঞ্চলে এবং প্রতিবেশী দেশগুলোতে বাস্তুচ্যুত করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এখন পর্যন্ত প্রায় ৭০৫ জন নিহত এবং কমপক্ষে পাঁচ হাজার ২৮৭ জন আহত হয়েছে। সূত্র:আল-জাজিরা

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত