ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বাখমুত হাতছাড়ার কথা স্বীকার করলেন জেলেনস্কি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০২৩, ১৩:২৮  
আপডেট :
 ২১ মে ২০২৩, ১৮:০১

বাখমুত হাতছাড়ার কথা স্বীকার করলেন জেলেনস্কি
বাখমুতে নিজ বাহিনীর সদস্যদের সঙ্গে ইয়েভগেনি প্রিগোঝিন। ছবি: রয়টার্স

ইউক্রেনের পূর্বাঞ্চলে বাখমুত শহর সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে, তা আর আমাদের হাতে নেই- এমন কথা স্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রোববার জাপানে অনুষ্ঠিত জি-সেভেন সম্মেলনে প্রশ্ন করা হয়, ইউক্রেনের সেনাদের হাতে কি বাখমুতের নিয়ন্ত্রণ আছে? এমন প্রশ্নের জবাবে জেলেনস্কি বলেন, আমি মনে করি নেই।

জেলেনস্কি জানিয়েছেন রুশ বাহিনী বাখমুতকে পুরোপুরি একটি ধ্বংসস্তূপে পরিণত করেছে। এটি একটি দুঃখের বিষয়, এটি একটি ট্র্যাজেডি, তবে বখমুত আমাদের হৃদয়ে রয়েছে।

এদিকে, ইউক্রেনীয় সেনাদের হাত থেকে বাখমুতকে মুক্ত করায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভাড়াটে বাহিনী ভাগনার গ্রুপ ও নিয়মিত সেনাদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি যুদ্ধক্ষেত্রে যারা বিশেষ অবদান রেখেছেন তাদের পুরস্কৃত করার ঘোষণা দেয়।

বার্তা সংস্থা রয়টার্স শনিবার জানায়, রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন বলেছেন যে, তার সেনারা ইউক্রেনীয় সেনাদের শহর থেকে তাড়িয়ে দিয়েছে। বাখমুত দখলের দাবি সত্য হলে তা হবে যুদ্ধক্ষেত্রে গত ১০ মাসের মধ্যে রাশিয়ার প্রথম বড় ধরনের বিজয়।

পশ্চিমা কর্মকর্তারা জানিয়েছেন, বাখমুতের লড়াইয়ে রাশিয়ার ২০ থেকে ৩০ হাজার সেনা আহত বা নিহত হয়েছেন। অপরদিকে রুশ বাহিনীকে আটকাতে গিয়ে ইউক্রেনের সেনারও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

আরও পড়ুন...বাখমুত দখলের দাবি রাশিয়ার, যা বললেন পুতিন

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অনলাইন বার্তায় বলা হয়, সাউদার্ন গ্রুপ অব ফোর্সের সহায়তায় ভাগনার গ্রুপের আক্রমণের মধ্য দিয়ে আর্তিওমভস্ককে (বাখমুত) পুরোপুরি স্বাধীন করা হয়েছে।

ক্রেমলিনের বাখমুত দখলের ঘোষণার আগে ইউক্রেনের সেনাবাহিনীর মুখপাত্র সেরহি চেরেভাতি রয়টার্সকে বলেন, এটি সত্য নয়। আমাদের বাহিনী বাখমুতে লড়াই করছে। সূত্র: বিবিসি

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত