ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারের জেনারেলদের ওপর নিষেধাজ্ঞার প্রস্তুতি ইইউর

মিয়ানমারের জেনারেলদের ওপর নিষেধাজ্ঞার প্রস্তুতি ইইউর

মিয়ানমারে রোহিঙ্গাদের হত্যার ঘটনায় জড়িত জেনারেলদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ জন্য ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধানকে নামের তালিকা তৈরি করতে বলা হবে আগামী সপ্তাহে।

দুই কূটনীতিকের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, মিয়ানমারের জেনারেলদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি বা তাদের সম্পদ জব্দের পদক্ষেপ নেয়া হলে তা হবে ইউরোপীয় ইউনিয়নের কঠোরতম পদক্ষেপ।

একজন কূটনীতিক বলেছেন, মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জড়িত মিয়ানমারের জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেয়া যায়, সেই প্রস্তাব সামনে আনতে ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদারিকো মঘেরিনিকে বলবেন জোটের মন্ত্রীরা।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, মিয়ানমারের রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে গত ১২ ডিসেম্বর থেকে গ্রেপ্তার রয়টার্সের দুই সাংবাদিককে মুক্তি দেয়ার আহ্বান জানানো হতে পারে ইইউর বিবৃতিতে।

এর আগে যুক্তরাষ্ট্র ও কানাডা রোহিঙ্গা নিপীড়নে জড়িত মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর একই ধরনের নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। রোহিঙ্গা নিধনের অভিযানে নেতৃত্ব দেয়া মিয়ানমারের মেজর জেনারেল মাউং মাউং সোয়েসহ ৫২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে গত ডিসেম্বরে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র।

গত বছর ২৫ আগস্ট রাখাইনে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ঘাঁটিতে হামলার পর সেখানে সেনা অভিযান শুরু করে মিয়ানমার। রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ, জ্বালাও পোড়াওয়ের ঘটনা ঘটে। প্রাণ বাঁচাতে এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ ওই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে বর্ণনা করে আসছে।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত