ঢাকা, শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

প্রাসাদে ঢুকে রাজাকে হত্যা করে রানীকে অপহরণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১৪  
আপডেট :
 ০২ ফেব্রুয়ারি ২০২৪, ২২:২৯

এ যেন রূপকথার গল্প। রূপকথার গল্পের মতো, কোনো এক দস্যু এসে রাজাকে হত্যা করে রানীকে অপহরণ করে নিয়ে যায়। বাস্তবে এমন ঘটনাই ঘটেছে নাইজেরিয়াতে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) রাতে নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কোয়ারা রাজ্যের প্রথাগত রাজা সেগুন আরেমুকে তার প্রাসাদে ঢুকে গুলি করে হত্যা করেছে বন্দুকধারীরা। এ সময় তার স্ত্রী ও আরও একজনকে অপহরণ করে নিয়ে গেছে বন্দুকধারীরা। কী কারণে এই হত্যাকাণ্ড ঘটল তা নিশ্চিত হতে পারেনি পুলিশ। অপহরণকারীরা এখনও কোনো মুক্তিপণও দাবি করেনি।

বিবিসি জানায়, সেগুন আরেমু একজন অবসরপ্রাপ্ত জেনারেল, পূর্বপুরুষের মতো তিনি রাজা উপাধি ধারণ করেন। তার আনুষ্ঠানিক উপাধি ‘কোরোর ওলুকোরো’।

রাজা সেগুনের হত্যাকাণ্ডকে বেপরোয়া, মর্মান্তিক ও জঘন্য উল্লেখ করে নিন্দা জানিয়েছেন দেশটির গভর্নর আব্দুল রহমান আব্দুল রাজ্জাক। তিনি বলেছেন, এই ঘটনায় জড়িতদের আটক করবে কর্তৃপক্ষ। তাদের ধরতে অভিযান চলছে বলেও জানিয়েছে পুলিশ।

এদিকে নাইজেরিয়ায় অপহরণের ঘটনা মোকাবিলায় জরুরি অবস্থা জারির দাবি ওঠার দিন কয়েকের মধ্যে এই হত্যা ও অপহরণের ঘটনা ঘটল। সুশীল সমাজের ৫০টি সংগঠন প্রেসিডেন্ট বোলা টিনুবুর কাছে জরুরি অবস্থা জারির দাবি জানাচ্ছে।

তারা বলছে, গতবছর মে মাসে প্রেসিডেন্ট বোলা টিনুবুর দায়িত্ব নেয়ার পর থেকে এক হাজার ৮০০’র বেশি মানুষ অপহরণের শিকার হয়েছে। এ সপ্তাহের শুরুর দিকে অপহরণকারীরা একিতি রাজ্যে পাঁচ স্কুলশিশু এবং চার শিক্ষককে জিম্মি করে তাদের মুক্তির জন্য বড় অঙ্কের মুক্তিপণ দাবি করে।

এছাড়া গত বুধবার রাতে রাজধানী আবুজার বোয়ারি শহরতলীতে অপহৃত হয়েছে এক ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা। এই এলাকার কাছেই আরেকটি বাড়ি থেকে গতমাসে ছয় বোনকে তাদের বাবাসহ অপহরণ করা হয়েছিল। মুক্তিপণ দিতে দেরি হওয়ায় ছয় বোনকে অপহরণকারীরা হত্যা করেন।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত