ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

সাডেন ডেথ সিন্ড্রোমে মৃত্যু নাভালনির, লাশ হস্তান্তরে গড়িমসি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৪  
আপডেট :
 ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৩৩

সাডেন ডেথ সিন্ড্রোমে মৃত্যু নাভালনির, লাশ হস্তান্তরে গড়িমসি
ছবি: সংগৃহীত

রাশিয়ার বিরোধী দলীয় নেতা ও ভ্লাদিমির পুতিনের কট্টক সমালোচক অ্যালেক্সি নাভালনির মরদেহ তার পরিবারের কাছে হস্তান্তর করা নিয়ে দেশটির সরকার গড়িমসি করছে বলে জানা গেছে। বন্দি অবস্থায় আর্কটিক কারাগারে মৃত্যুর একদিন পরেও ছেলের মৃতদেহ উদ্ধার করতে পারেননি মা লিউডমিলা নাভালনায়া বলে জানিয়েছে নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ।

কিরা ইরারমিশ বলেন, আমরা নিশ্চিতভাবেই জানি এটা কোনো স্বাভাবিক মৃত্যু নয়, এটা হত্যাকাণ্ড। তারা এখন হত্যার প্রমাণ লোপাট করতে চাইছে। যে কারণে তারা পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করছে না। তারা নাভালনির মরদেহ লুকিয়ে রাখছে। তবে রুশ কর্তৃপক্ষ বলেছে, নাভালনির আকস্মিক মৃত্যু হয়েছে এবং এ ঘটনার তদন্ত করা হচ্ছে। তদন্ত শেষ হলেই মরদেহ হস্তান্তর করা হবে।

বিবিসির খবরে বলা হয়েছে, শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাশিয়ার সালেখার্ড শহরের মর্গে গিয়েছিলেন নাভালনির মা এবং আইনজীবী। কিন্তু সেখানে যাওয়ার পর মর্গটি বন্ধ পেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ফোন করলে জানা যায়, মরদেহ মর্গে নেই। এ ঘটনার পর নাভালনির সমর্থকরা মরদেহটি অবিলম্বে তার পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছেন।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কীভাবে নাভালনির মৃত্যু হয়েছে; সে বিষয়টি তার মাকে জানিয়েছে রাশিয়ার ইয়ামালো-নেনেতেস কারাগার কর্তৃপক্ষ। মৃত্যুর কারণ হিসেবে তারা ‘সাডেন ডেথ সিন্ড্রোম’—কে উল্লেখ করেছে। যার অর্থ তার মৃত্যুটা আকস্মিকভাবে হয়েছে।

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, সাডেন ডেথ সিন্ড্রোম হলো একটি বিশেষ অবস্থা। এই সময় আক্রান্ত ব্যক্তির হার্ট অ্যাটাক হয় এবং কোনো লক্ষণ ও কারণ ছাড়া মৃত্যু হয়। কিন্তু সাডেন ডেথ সিন্ড্রোম হলে হার্ট অ্যাটাকের কারণ জানা যায় না।

রাশিয়ার প্রধান বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির জীবনের শেষ মুহূর্তের বিবরণ দিয়েছে ইয়ামালো-নেনেত্স কারা কর্তৃপক্ষ। এই কারাগারেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে ইয়ামালো-নেনেত্স কারা কর্তৃপক্ষ জানায়, ‘আজ ১৬ ফেব্রুয়ারি শুক্রবার পেনাল কলোনি নাম্বার ৩’—র বন্দি অ্যালেক্সেই নাভালনি সকালে হাঁটার পর হঠাৎ অসুস্থতা বোধ করেন এবং প্রায় সঙ্গে সঙ্গেই সংজ্ঞা হারিয়ে ফেলেন।’

‘তাৎক্ষণিকভাবে কারাগারের মেডিকেল টিম তাকে প্রাথমিক চিকিৎসা দেয়, কিন্তু ততে অবস্থার উন্নতি না হওয়ায় কারগারের অ্যাম্বুলেন্স টিমের ডাক্তাররা তাকে উন্নত চিকিৎসাসেবা প্রদান করেন। কিন্তু তাতেও কাজ হয়নি। সংজ্ঞা হারানোর অল্প সময়ের মধ্যেই তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন অ্যাম্বুলেন্স টিমের ডাক্তাররা।’

এদিকে নাভালনির দলের অভিযোগ, তাদের নেতাকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে হত্যা করা হয়েছে। পশ্চিমা দেশগুলোও ৪৭ বছর বয়সী রুশ নেতার আকস্মিক মৃত্যুর জন্য রুশ সরকারকে দায়ী করেছে। প্রকৃত ঘটনা ‘জরুরিভিত্তিতে স্পষ্ট’ করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

নাভালনির মৃত্যুর কারণ সম্পর্কে পশ্চিমাদের মূল্যায়ন ‘পক্ষপাতমূলক এবং অবাস্তব’বলে মন্তব্য করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক ছিলেন ৪৭ বছর বয়সী নাভালনি। গত এক দশকে রাশিয়ায় বিরোধী নেতা হিসেবে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি পরিচিত মুখ হয়ে উঠেছিলেন তিনি। সবশেষ তাকে ২০২১ সালে গ্রেপ্তার করা হয়। তখন থেকে কারাগারেই ছিলেন। গত বছরের শেষ দিকে তাকে উত্তর সাইবেরিয়ার ইয়ামালো-নেনেটস অঞ্চলের কারা কলোনিতে নেয়া হয়। এই কারাগারকে রাশিয়ার সবচেয়ে কঠোর জেলগুলোর একটি বলেই গণ্য করা হয়। সেখানেই হঠাৎ করে মৃত্যুবরণ করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত