ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

বাধা পেরিয়ে আল-আকসায় হাজারো মুসল্লির তারাবির নামাজ আদায়

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১২ মার্চ ২০২৪, ১৫:২২  
আপডেট :
 ১২ মার্চ ২০২৪, ১৫:৪০

বাধা পেরিয়ে আল-আকসায় হাজারো মুসল্লির তারাবির নামাজ আদায়
ছবি : সংগৃহীত

ইসরায়লি প্রসাশনের বাধা পেরিয়ে হাজার হাজার মুসল্লি রমজানের প্রথম দিন পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে তারাবির নামাজ আদায় করেছেন। সোমবার (১১ মার্চ) ইসলামের তৃতীয় পবিত্রতম স্থানে ভেতরে প্রবেশের সুযোগ না পেয়ে বাইরে জামাতে সালাত আদায় করেন অনেকে। ‘ওয়াফা’র বরাত দিয়ে আনাদোলু এজেন্সি জানিয়েছে, প্রায় ৩৫ হাজার মুসল্লি তারাবির নামাজে অংশ নিয়েছেন।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, প্রায় ৩৫ হাজার ফিলিস্তিনি আল-আকসা মসজিদে নামাজ আদায় করেছে। প্রত্যক্ষদর্শীরা ওয়াফাকে জানিয়েছে, অনেক যুবককে মসজিদে প্রবেশ করতে বাধা দিয়েছে ইসরায়েলি বাহিনী।

এর আগে, রোববার (১০ মার্চ) রমজানের প্রথম তারাবি পড়তে গেলে ফিলিস্তিনিদের বাধা দেয় নিরাপত্তাকর্মীরা। এমনকি লাঠিচার্জ আর ধরপাকড়ও চালায়। তৈরি হয় ব্যাপক বিশৃঙ্খলা।

গত মাসে এক বিবৃতিতে ফিলিস্তিনিদের রমজানের শুরুতে আল আকসায় মিছিল করার আহ্বান জানিয়েছিলেন হামাস নেতা ইসমাইল হানিয়া। এরপরই মসজিদ কম্পাউন্ডে নতুন করে কড়াকড়ির ঘোষণা দেয় ইসরায়েলি প্রশাসন।

ইসরায়েলের কট্টর ডানপন্থী জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতামার বেন জিভির সম্প্রতি বলেন, আমরা ঝুঁকি নিতে পারি না। পশ্চিম তীরের ফিলিস্তিনিদের জেরুসালেমে প্রবেশের অনুমতি দেয়া হবে না।

এর দিন কয়েকের মধ্যেই ফিলিস্তিনি মুসল্লিদের আল-আকসায় নামাজ আদায়ের অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। এর ধারাবাহিকতায় গত মঙ্গলবার (৫ মার্চ) সব নিরাপত্তা সংস্থার সঙ্গে বৈঠক করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বৈঠক শেষে এক বিবৃতিতে বলা হয়, রমজান মুসলমানদের কাছে পবিত্র। প্রতিবছরের মতো চলতি বছরও এর পবিত্রতা বজায় রাখা হবে।

প্রসঙ্গত, আল-আকসা মসজিদ মুসলমানদের কাছে ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান। ইহুদিরা এলাকাটিকে ‘টেম্পল মাউন্ট’ বলে। প্রাচীনকালে দুটি ইহুদি মন্দিরের স্থান এখানে ছিল বলে দাবি তাদের।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধ জয়ের মধ্য দিয়ে আল আকসার নিয়ন্ত্রণ হারায় মুসলমানরা। জায়গাটি দখল করে ইসরায়েল। এর আগে, এটি জর্ডানের শাসকদের নিয়ন্ত্রণে ছিল। বর্তমানে আকসা কমপ্লেক্স ইসরায়েলের নিয়ন্ত্রণে থাকলেও মসজিদ পরিচালিত হয় জর্ডান-ফিলিস্তিনের একটি ওয়াকফ প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে।

বর্তমানে এ মসজিদে প্রবেশাধিকার সংরক্ষিত। এর প্রবেশপথগুলোতে মোতায়েন করা থাকে ইহুদি দখলদার সেনা। ইসরায়েলের মুসলিম বাসিন্দা এবং পূর্ব জেরুজালেমে বসবাসরত ফিলিস্তিনিরা মসজিদুল আকসায় প্রবেশ ও নামাজ আদায় করতে পারেন। যদিও গাজার অধিবাসীদের জন্য বিধিনিষেধ অনেক বেশি কঠোর।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত