ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

অরুণাচল প্রদেশ চীন নাকি ভারতের, জানাল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মার্চ ২০২৪, ১৭:২৫

অরুণাচল প্রদেশ চীন নাকি ভারতের, জানাল যুক্তরাষ্ট্র
অরুণাচল প্রদেশ। ছবি: সংগৃহীত

বিরোধপূর্ণ অরুণাচল প্রদেশ নিজেদের বলে দাবি করে চীন ও ভারত। চীনের পক্ষ থেকে প্রকাশিত সর্বশেষ মানচিত্রেও অরুণাচলকে নিজেদের বলে দাবি করেছে বেইজিং। তবে যুক্তরাষ্ট্র তাদের এই দাবি প্রত্যাখ্যান করেছে। তারা জানিয়েছে, চীন নয় ভারতেরই অংশ অরুণাচল প্রদেশ। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

২০২৩ সালের ‘আদর্শ মানচিত্র’ নামে একটি ম্যাপ প্রকাশ করে চীনের প্রাকৃতিক সম্পদ বিষয়ক মন্ত্রণালয়। সেখানে ভারতের অরুণাচল প্রদেশকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে তারা। তারা এর নাম দেয় আকসাই চিন।

এই মানচিত্র প্রকাশের পর কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল ভারত। প্রকাশের পরদিনই দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছিন, আমরা এই দাবি প্রত্যাখ্যান করছি কারণ এর কোনো ভিত্তি নেই। অরুণাচল প্রদেশ সবসময়ই ভারতের ছিল।

বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তর বিষয়টি নিয়ে মন্তব্য করেছে। দপ্তরের মুখপাত্র বেদান্ত পাটেল বলেন, ‘যুক্তরাষ্ট্র মনে করে অরুণাচল প্রদেশ ভারতীয় ভূখণ্ডের অংশ। এর ওপর কোনো সামরিক বা বেসামরিক দাবির আমরা তীব্র বিরোধিতা করি।’

উইলসন সেন্টারের সাউথ এশিয়া ইনস্টিটিউটের পরিচালক মাইকেল কুগেলম্যান বলেন, ‘যুক্তরাষ্ট্রের এমন বক্তব্য আসলে চীনের বিপরীতে ভারতের সঙ্গে অবস্থান করার প্রয়াস।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ভারতীয় সীমান্ত নিয়ে খুব একটা কথা বলতে চায় না। যেমন পাকিস্তানের সঙ্গে কাশ্মির সীমান্তের বিরোধ নিয়ে মন্তব্য করার ব্যাপারে যুক্তরাষ্ট্র বিরত থাকে। কিন্তু চীনের অবস্থানের কারণে তারা এবার মন্তব্য করেছে।

বাংলাদেশ জার্নাল/এসএ

  • সর্বশেষ
  • পঠিত