ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

বিশ্ববাজারে স্বর্ণের দামে নতুন রেকর্ড

  বাণিজ্য ডেস্ক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ১৯:৪৩  
আপডেট :
 ২৮ মার্চ ২০২৪, ১৯:৫১

বিশ্ববাজারে স্বর্ণের দামে নতুন রেকর্ড
স্বর্ণের অলঙ্কার। ফাইল ছবি

প্রথমবারের মতো বিশ্ববাজারে এক আউন্স স্বর্ণের দাম দুই হাজার দুইশ ডলার ছাড়িয়ে গেছে। স্বর্ণের এত দাম আগে কখনো দেখিনি বিশ্ববাসী। বৃহস্পতিবার (২৮ মার্চ) বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে এই মাইলফলক স্পর্শ করে।

বিশ্ববাজারের পাশাপাশি বাংলাদেশের বাজারেও রেকর্ড দামে বিক্রি হচ্ছে স্বর্ণ। দেশের বাজারে স্বর্ণের দাম সর্বশেষ নির্ধারণ করা হয় গত ২১ মার্চ, যা কার্যকর হয় ২২ মার্চ থেকে।

বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম বাড়ার কারণ উল্লেখ করে সেদিন সব থেকে স্বর্ণের দাম বাড়ে। ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি দাম ২ হাজার ৯১৬ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয় এক লাখ ১৪ হাজার ৭৪ টাকা।

এছাড়া ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ২ হাজার ৭৪১ টাকা বাড়িয়ে এক লাখ ৮ হাজার ৮৮৩ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৯৩ হাজার ৩১২ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম এক হাজার ৯৮৩ টাকা বাড়িয়ে ৭৭ হাজার ৭৯৯ টাকা নির্ধারণ করে বাজুস। দেশের বাজারে স্বর্ণের এত দাম আগে কখনো হয়নি। বর্তমানে এই দামেই স্বর্ণ বিক্রি হচ্ছে।

দেশের বাজারে সর্বশেষ যখন স্বর্ণের দাম নির্ধারণ করা হয়, সে সময় বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ২ হাজার ১৫৫ ডলারের কাছাকাছি। অর্থাৎ দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানোর পর এরই মধ্যে প্রতি আউন্স সোনার দাম ৫০ ডলারের মতো বেড়ে গেছে।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত