ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

বৈদ্যুতিক গাড়ি বাজারে আনল শাওমি

  ফিচার ডেস্ক

প্রকাশ : ২৯ মার্চ ২০২৪, ১৩:৪৩

বৈদ্যুতিক গাড়ি বাজারে আনল শাওমি
ছবি: সংগৃহীত

নিজেদের প্রস্তুত করা প্রথম বৈদ্যুতিক গাড়ি বাজারে এনেছে চীনা স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানি ও টেক জায়ান্ট শাওমি। স্থানীয় সময় আজ শুক্রবার (২৯ মার্চ) থেকে এসইউ ৭ ও এসইউ ৭ ম্যাক্স নামের দু’টি মডেলের গাড়ির বিক্রিও শুরু হয়েছে। এমনটাই জানিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসি।

সংস্থাটি জানিয়েছে, এসইউ ৭ মডেলের প্রতিটি গাড়ির দাম ২ লাখ ১৫ হাজার ৯০০ ইউয়ান (বাংলাদেশি মুদ্রায় ৩২ লাখ ৫১ হাজার ৪৫২ টাকা) এবং এসইউ ৭ ম্যাক্স মডেলের প্রতিটির দাম ২ লাখ ৯৯ হাজার ৯০০ ইউয়ান (বাংলাদেশি মুদ্রায় ৪৫ লাখ ৫৮ হাজার ১৬৪ টাকা) হেঁকেছে শাওমি।

এর আগে, ২০২২ সালে প্রথম বৈদ্যুতিক গাড়ি নির্মাণের ঘোষণা দিয়েছিলো প্রতিষ্ঠানটি।

কোম্পানির শীর্ষ নির্বাহী লেই জুনের বরাত দিয়ে বিবিসিকে জানায়, ক্রেতাদের কাছ থেকে অভূতপূর্ব সাড়া পাচ্ছেন তারা। শুক্রবার সকালে মডেল দু’টি বিক্রির জন্য উন্মুক্ত করার পর প্রথম ২৭ মিনিটে ক্রেতাদের কাছ থেকে ৫০ হাজারেরও বেশি নতুন অর্ডার এসেছে বলেও উল্লেখ করেছেন তিনি।

লেই জুন জানান, কোম্পানি পোরর্শের দুই স্পোর্টসকার মডেল টায়ক্যান এবং প্যানামেরার আদলে তৈরি করা হয়েছে এসইউ ৭ এবং এসইউ ৭ ম্যাক্স। দু’টি গাড়িররই ন্যূনতম রেঞ্জ ৭০০ কিলোমিটার, যেখানে টিসলার মডেল ৩ জেনারেশনের গাড়িগুলোর ন্যূনতম রেঞ্জ ৫৬৭ কিলোমিটার। নিয়মিত ম্যানুয়ালের পাশাপাশি স্মার্টফোন, ল্যাপটপ ও অন্যান্য ইলেকট্রিক ডিভাইস দিয়েও পরিচালনা করা যাবে এইইউ ৭ এবং এসইউ ৭ ম্যাক্স।

বিবিসিকে লেই জুন জানান, শিগগিরই চীনের রাষ্ট্রায়ত্ত গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান বিএআইসি’র সঙ্গে চুক্তি করতে যাচ্ছে তাদের কোম্পানি। চুক্তিটি স্বাক্ষর হলে বিএআইসি’র বেইজিং প্ল্যান্টের দায়িত্ব পাবে শাওমি। এই প্ল্যান্টটিতে প্রতি বছর গড়ে ২ লাখ গাড়ি প্রস্তুত করা হয়।

প্রসঙ্গত, শাওমি বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন বিক্রেতা কোম্পানি। প্রতি বছর বাজারে যত স্মার্টফোন কেনাবেচা হয়, শতকরা হিসেবে সেসবের ১২ শতাংশের যোগান আসে শাওমি থেকে। বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত