ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

সু চি'র বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ মার্চ ২০১৮, ১৬:৩১

সু চি'র বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা

মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী এবং দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চির বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ আইনে মামলা করেছে অস্ট্রেলিয়ার একদল আইনজীবী।

শুক্রবার মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা নির্যাতন বন্ধে ব্যর্থ হওয়ায় সু চি'র বিরুদ্ধে প্রাইভেট প্রসিকিউশন অ্যাপ্লিকেশন জমা দেন অস্ট্রেলিয়ার আইনজীবীরা।

যথাযথ তথ্য প্রমাণের ভিত্তিতে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানানো হয়। আবেদনটি আমলে নিতে অ্যাটর্নি জেনারেলের প্রতি আহ্বান জানিয়েছেন আইনজীবীরা। অস্ট্রেলিয়ার বিচার ব্যবস্থায়, অ্যাটর্নি জেনারেলের অনুমোদ না পেলে প্রাইভেট প্রসিকিউশন অ্যাপ্লিকেশন গ্রহণযোগ্য হয় না।

আসিয়ান সম্মেলনে যোগ দিতে বর্তমানে অস্ট্রেলিয়া সফরে রয়েছে অং সান সু চি। তার সফরকে কেন্দ্র করে সিডনিতে বিক্ষোভ করেছে মানবাধিকার কর্মীরা। এসময় রোহিঙ্গা জাতিগত নিধন বন্ধের আহ্বান জানান তারা। যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দপ্তরের এশিয়া ও প্যাসিফিক বিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড বলেন, মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধে দোষী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করতে হলে আন্তর্জাতিক আদালতের মাধ্যমে বিচারই একমাত্র পথ। বৃহস্পতিবার হাউস অব কমন্সে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে হালনাগাদ প্রতিবেদন তুলে ধরতে গিয়ে ফিল্ড এ মন্তব্য করেন।

সূত্র: দ্য গার্ডিয়ান

  • সর্বশেষ
  • পঠিত