ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্প-কিম বৈঠক: নিরাপত্তায় গুর্খা বাহিনী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ জুন ২০১৮, ১২:৫৭  
আপডেট :
 ০৫ জুন ২০১৮, ১৩:১১

ট্রাম্প-কিম বৈঠক: নিরাপত্তায় গুর্খা বাহিনী

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১২জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ঐতিহাসিক বৈঠকে মিলিত হবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এই বৈঠকের নিরাপত্তার দায়িত্ব দেয়া হয়েছে বিশ্বখ্যাত নেপালী যোদ্ধাবাহিনী গুর্খাদের।

ওই বৈঠকে দুই নেতার সঙ্গেই থাকবে নিজস্ব নিরাপত্তা বাহিনী। কিন্তু তারপরেও সিঙ্গাপুরের এলিট পুলিশের বিশেষ গুর্খাবাহিনী বৈঠক কেন্দ্রের নিরাপত্তায় বিশেষ নজরদারিতে নিয়োজিত থাকবে। সিঙ্গাপুরের ভিআইপি নিরাপত্তা বাহিনীর সংশ্লিষ্ট কূটনীতিকদের বরাত দিয়ে এমন খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সিঙ্গাপুর সিটিতে এমনিতে খুব একটা উপস্থিতি টের না পাওয়া গেলেও গত সপ্তাহের শেষ দিক থেকে বৈঠকস্থল সাংরি-লা হোটেলকে কার্যত নিরাপত্তার চাদরে ঘিরে রেখেছে গুর্খা বাহিনী। গত সপ্তাহে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস সহ অন্যান্য বেশ কয়েকটি দেশের মন্ত্রীদের মধ্যকার বৈঠকের নিরাপত্তাও দিয়েছিল গুর্খারা।

সাংরি-লা হোটেলে নিরাপত্তার টহল দিচ্ছে গুর্খা বাহিনী

উল্লেখ্য, বিশেষ প্রয়োজনে ব্যবহারের উদ্দেশ্যেই দূরদেশ নেপালের বিখ্যাত যোদ্ধাবাহিনী গুর্খা সদস্যদের নিয়োগ দেয়া হয় সিঙ্গাপুর পুলিশে। তাদের পরনে থাকবে বিশেষ বর্ম, হাতে থাকবে বেলজিয়ামের তৈরি কম্ব্যাট অ্যাসাল্ট রাইফেল এবং পিস্তল।

সিঙ্গাপুরের আর্মড ফোর্সেস এর বিশেষজ্ঞ টিম হাক্সলির ভাষায়, নিরাপত্তার ক্ষেত্রে সিঙ্গাপুরের অন্যতম সেরা তারা। তারা শক্তিশালী এবং সম্মুখসারীর যোদ্ধা। বিশেষ অবস্থায় কাজ করার প্রশিক্ষণ রয়েছে তাদের।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত