ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

কিমকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানাবেন ট্রাম্প

কিমকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানাবেন ট্রাম্প

দক্ষিণ কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে প্রস্তাবিত শীর্ষ বৈঠক ফলপ্রসূ হলে তাকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানাতে পারেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ১২ জুন দুই নেতার মধ্যে সিঙ্গাপুরের সেন্টোসা দ্বীপের ক্যাপেলা হোটেলে বহুল প্রতীক্ষিত ওই বৈঠকটি হওয়ার কথা রয়েছে।

বৃহস্পতিবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে অংশ নেয়ার সময় এ কথা জানান ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, সিঙ্গাপুরের শীর্ষ বৈঠক ঠিকঠাক মত হলে কিমকে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানানোর বিষয়টি উড়িয়ে দেওয়া যাবে না। তবে সবকিছু ঠিকমত অগ্রসর না হলে সেটা থেকে ‘বেরিয়ে আসতে সম্পূর্ণ প্রস্তুত আছেন’ ট্রাম্প।

তিনি আরও জানান, আলোচিত ওই বৈঠকে ১৯৫০-৫৩ সালে অনুষ্ঠিত কোরীয় যুদ্ধের অবসানে কিমের সঙ্গে তার একটি সম্ভাব্য চুক্তি হবে পারে। তবে সেটিকে কোনোরকম শান্তিচুক্তি হিসেবে উল্লেখ করতে রাজি নন ট্রাম্প।

তিনি বলেন, ‘আমরা একটি চুক্তিতে উপনীত হতে পারি এবং আপনারা জানেন এটি একটি প্রাথমিক পদক্ষেপ। আমরা এর জন্য অপেক্ষা করছি এবং এ নিয়ে অনেকের সঙ্গে আলোচনাও চালিয়ে যাচ্ছি। তবে চুক্তি স্বাক্ষর করাটা হবে সবচেয়ে সহজ অংশ। কঠিন কাজটা শুরু হবে চুক্তি স্বাক্ষরের পর।’

তিনি আরও আশা করেন, একদিন পিয়ইয়ং সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক স্বাভাবিক হবে।

সিঙ্গাপুরে ১২ জুন বৈঠকে ট্রাম্পের প্রধান দাবি হবে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি ত্যাগ করা, যাকে নিজের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি মনে করে থাকে যুক্তরাষ্ট্র। তবে ট্রাম্প জানেন এজন্য ‘দীর্ঘ আলোচনার প্রয়োজন’। মাত্র এক বৈঠকে এই লক্ষ্যে উপনীত হওয়া সম্ভব নাও হতে পারে।

কিমের সঙ্গে বৈঠকের প্রস্তুতি নিয়ে প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘আমার প্রস্তুতি খুব ভালো হয়েছে বলেই আমার মনে হয়। যদিও আমার খুব বেশি প্রস্তুতির প্রয়োজন রয়েছে বলে মনে হয় না। এটা দৃষ্টিভঙ্গির বিষয়, এটা ভালো কিছু করার ইচ্ছার বিষয়।’

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত