ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

শান্তির জন্য বৈঠক একটি ভালো সূচনা: কিম

শান্তির জন্য বৈঠক একটি ভালো সূচনা: কিম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন আজ সকাল সিঙ্গাপুরে ঐতিহাসিক বৈঠকে বসেছেন। স্থানীয় সময় সকাল ৯টায় (বাংলাদেশ সময় সকাল ৭টা) সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপের ক্যাপেলা হোটেলে বৈঠকটি শুরু হয়েছে। একটানা চলবে সিঙ্গাপুর সময় সকাল সাড়ে ১১টা পর্যন্ত।

বৈঠকের আগে সকালে ক্যাপেলা হোটেলে আগে পৌঁছান কিম। বৈঠকের আগে সংক্ষিপ্ত সম্মেলনে মিলিত হন দুই নেতা। এ সময় বৈঠকের সফলতা নিয়ে আশাবাদও ব্যক্ত করেন তারা। ট্রাম্প চান উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধ ঘোষণা। বিনিময়ে কিম চাইছেন, নিজ দেশের নিরাপত্তা আর উত্তর কোরিয়ার ওপর আরোপিত আন্তর্জাতিক অবরোধের অবসান।

সংবাদ সম্মেলনে কিম বলেন,‘এখানে আসাটা আমাদের জন্য সহজ ছিল না। পুরনো সংস্কার আর আত্ম অহমিকা আমাদের প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু আমরা তা কাটিয়ে উঠতে পেরেছি। যে কারণে আমরা আজ এখানে উপস্থিত হতে পেরেছি। আমি মনে শান্তির জন্য এটি একটি ভালো সূচনা।’

আর ট্রাম্প এই বৈঠককে, ‘শান্তি প্রতিষ্ঠায় বড় ধরনের অগ্রগতি’হিসেবে উল্লেখ করে বৈঠক সফল হবে বলে আশাপ্রকাশ করেন। দুই নেতা সাড়ে ১১টা পর্যন্ত একটানা বৈঠক করবেন। এরপর মধ্যাহ্ণভোজের বিরতিতে যাবেন। দুই নেতার একসঙ্গে লাঞ্চ করার কথা রয়েছে। বৈঠক শেষে বিকেল ৪টা নাগাদ ফের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন ট্রাম্প।

সূত্র: দ্য গার্ডিয়ান

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত