ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

মারা গেছেন ভারতের প্রবীণ নেতা করুণানিধি

মারা গেছেন ভারতের প্রবীণ নেতা করুণানিধি

ভারতের তামিলনাড়ু রাজ্যের রাজনীতির প্রবল পুরুষ মুথুভেল করুণানিধি আর নেই। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে তিনি চেন্নাইয়ের কাবেরী হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর। তিনি স্ত্রী এবং চার ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন।

প্রবীণ এই নেতার মৃত্যুতে আজ বুধবার তামিলনাড়ু রাজ্যে সরকারি ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী পলানীস্বামী।

ডিএমকের সভাপতি হিসেবে এটিই ছিল তার ৫০তম বছর। শেষ বছরটা বার্ধক্যের কারণে নানা জটিলতায় ভুগছিলেন তিনি। হাসপাতালেই কেটেছে দীর্ঘ সময়। রক্তচাপ নেমে যাওয়ায় শেষ দফায় তাকে কাবেরি হাসপাতালে ভর্তি করা হয় গত ২৬ জুলাই। মঙ্গলবার সন্ধ্যায় সেখানেই মারা যান তিনি। তার মৃত্যুর মধ্য দিয়ে দ্রাবিড় রাজনীতির দীর্ঘ একটি যুগের অবসান হল।

দীর্ঘ ৬ দশক ধরে রাজনৈতকি অঙ্গণে প্রভাব বিস্তারকারী এই নেতা নিজ রাজ্যে পরিচিত ছিলেন ‘কলাইনার’ হিসেবে। তামিলে যার অর্থ, কলাবিদ বা শিল্পী। এম জি রামচন্দ্রন, জয়ললিতার মতো করুণানিধিও রাজনীতিতে এসেছেন চলচ্চিত্রের দুনিয়া থেকে। চিত্রনাট্যকার হিসেবে তখন তার নাম ছড়িয়ে পড়েছিল। পরে রাজনীতিতে এসেও বাজিমাত করেন, তুখোড় বক্তা হিসেবে সমীহ আদায় করে নেন প্রতিদ্বন্দ্বী নেতাদেরও। ১৯৬৯ এ আন্নাদুরাইয়ের মৃত্যুতে প্রথম মুখ্যমন্ত্রী হন। সবমিলিয়ে বিভিন্ন মেয়াদে মোট পাঁচবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন করুণানিধি।

এদিকে প্রবীণ এই নেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীসহ নানা দলের নেতারা। তার মৃত্যুর খবর পেয়ে চেন্নাই ছুটে গেছেন পশ্চিতবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে শোক প্রকাশ করে বলেন, ‘দেশ তার এক মহান সন্তানকে হারাল। তার পরিবারকে গভীর সমবেদনা জানাই। তাদের সঙ্গে গোটা দেশ শোকসন্তপ্ত।’

তবে প্রবীণ এই নেতার অন্ত্যেষ্টিক্রিয়া নিয়ে কিছুটা জটিলতার সৃষ্টি হয়েছে। করুণানিধিকে সমাহিত করার জন্য মেরিনা বিচের আন্না দুরাইয়ের সমাধিভূমিতে জমি চেয়েছেন তার ছেলে এম কে স্ট্যালিন। কিন্তু রাজ্য সরকার এই প্রস্তাব নাকচ করে দিয়েছে। এ নিয়ে ডিএমকে সমর্থকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। ২০ মাস আগে মেরিনা বিচেই সমাধিস্থ করা হয়েছে তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী জয়ললিতাকে।

সূত্র: এনডিটিভি/ আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত