ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

ভারতে খ্রিস্টান ধর্মযাজকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০৬:৫৪  
আপডেট :
 ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০৭:৩০

ভারতে খ্রিস্টান ধর্মযাজকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

ভারতে কেরালার কোচিতে রোমান ক্যাথলিক চার্চের একজন সন্ন্যাসিনী ঐ চার্চেরই একজন বিশপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন। এ ঘটনায় তাকে গ্রেপ্তারের দাবিতে আন্দোলন শুরু করেছেন সন্ন্যাসিনীরা।

বেশ কয়েকজন নান এই দাবি নিয়ে পথে নামলেও অভিযুক্ত যাজককে গ্রেপ্তার তো দূরের কথা, পুলিশ তার বিরুদ্ধে এখনও কোনও ব্যবস্থাই নেয়নি।

ইতিমধ্যে ওই বিশপ বিবিসির কাছে দাবি করেছেন, তার বিরুদ্ধে সম্পূর্ণ মিথ্যা অভিযোগ তোলা হচ্ছে। তবে ভারতের জাতীয় মহিলা কমিশন ও নারীবাদী অ্যাক্টিভিস্টরা অবশ্য আন্দোলনকারী নান-দের পাশেই দাঁড়াচ্ছেন।

ভারতে ধর্ষণের বিরুদ্ধে আইন এখন এতটাই কড়া যে কোনও ধর্ষিতা নারী পুলিশে অভিযোগ করা মাত্র অভিযুক্তের বিরুদ্ধে পুলিশ ব্যবস্থা নিতে আইনত বাধ্য।

বিশপকে গ্রেপ্তারের দাবিতে কোচিতে কেরালা হাইকোর্টের কাছেই গতকাল মঙ্গলবার থেকে ধরনায় বসেছেন সন্ন্যাসিনীরা।

অনুপমা সিস্টার বলেন, "আমরা ন্যায় বিচার চাই - আর তাই বিশপকে গ্রেপ্তার করতে হবে। যারা দোষী, তাদের শাস্তি পেতেই হবে - আমরা শুধু এটুকুই বলছি।"

যে সন্ন্যাসিনী ধর্ষণের অভিযোগ তুলেছেন, ইতিমধ্যে তার চরিত্র নিয়ে চার্চ কর্তৃপক্ষ নানা কুৎসা প্রচার করছেন বলেও বলা হচ্ছে। কেরালার একজন স্বতন্ত্র খ্রিষ্টান এমএলএ সাংবাদিক বৈঠক করে ঐ নানকে যৌনকর্মী বলেও গালাগাল দিয়েছেন। তার বিরুদ্ধে নিন্দার ঝড়ও উঠেছে।

জাতীয় মহিলা কমিশনের প্রধান রেখা শর্মা যেমন বলছেন, "দেশের যে আইন প্রণেতাদের নির্যাতিতা নারীদের পাশে দাঁড়ানোর কথা, তারা যখন এ ধরনের মন্তব্য করেন তখন আমাদের লজ্জায় মাথা কাটা যায়।"

  • সর্বশেষ
  • পঠিত