ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মাংখুটে বিধ্বস্ত ফিলিপাইন-চীন-হংকং, নিহত ৬৬

মাংখুটে বিধ্বস্ত ফিলিপাইন-চীন-হংকং, নিহত ৬৬

ফিলিপাইনের পর রোববার সন্ধ্যায় দক্ষিণ চীন এবং হংকং উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ১৬২ কিলোমিটার বেগে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় মাংখুট। ওই ঝড়ে ফিলিপাইন ও চীনে সবমিলিয়ে নিহত হয়েছে ৬৬ জন। এদের মধ্যে ফিলিপাইনেই মারা গেছে ৬৪ জন।

শনিবার স্থানীয় সময় রাত ১টা ৪০ মিনিটের দিকে ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে ফিলিপাইনের উত্তর-পূর্বাঞ্চলীয় বাগাওতে আঘাত হানে ঘূর্ণিঝড় মাংখুট। এর আঘাতে ফিলিপাইনে ৬৪ জন নিহত হয়েছে। এর আগে নিহতের সংখ্যা ২৫ বলে জানানো হয়েছিল। এদের বেশিরভাগই ভারি বৃষ্টির ফলে সৃষ্ট ভূমিধসে চাপা পড়ে মারা গেছে। নিহতদের ২০ জন দেশটির প্রধান দ্বীপ লুজনের কর্দিলিয়ারা অঞ্চলের বাসিন্দা। ফিলিপাইনের নুয়েভো ভিজকাইয়া প্রদেশের আশপাশে ও ইলোকস সুর প্রদেশে মারা গেছে বাকিরা।

বিপুল সংখ্যক মানুষ মারা যাওয়ার পাশপাশি বহু ক্ষয়ক্ষতিরও খবর পাওয়া গেছে। ফিলিপাইনের কৃষি বিভাগ জানায়, শনিবারের ওই ঘূর্ণিঝড়ে ১২০৪ টন চালসহ ২ লাখ ৫০ হাজার ৭৩০ টন ধান নষ্ট হয়ে গেছে।

ফিলিপাইনের পর রোববার বিকালে ঘণ্টায় ১০০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে চীনের জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে আঘাত হানে ঘূর্ণিঝড় মাংখুট। এটি আঘাত হানার আগেই সেখানে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছিল। গুয়াংডং ও হাইনান প্রদেশ থেকে সরিয়ে নেয়া হয়েছিল আড়াই লাখের বেশি মানুষকে।

ঝড়ে গুয়াংডংয়ে কমপক্ষে দুইজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ঘূর্ণিঝড়ের কারণে ব্যাহত হয়েছে ওই এলাকার রেল ও সড়ক যোগাযোগ ব্যবস্থা। বাতিল করা হয়েছে বেশ কিছু নির্ধারিত ফ্লাইট। ফলে অটকা পড়েছে বহু যাত্রী। ঘূর্ণিঝড়ের প্রভাবে চীনের বেশ কিছু এলাকায় বন্যা হয়েছে বলেও খবর পাওয়া গেছে।

গুয়াংডংয়ে আঘান হানার পর চীনের গুয়াইঝং, চংকিং ও ইউনান প্রদেশের দিকে যাত্রা শুরু করেছে ঘূর্ণিঝড় মাংখুট।

ঘূর্ণিঝড় মাংখুট আঘাত হেনেছে চীনের প্রতিবেশী শহর হংকংয়েও। এখানে বেশ কিছু ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে। ঝড়ের কারণে ব্যাহত হচ্ছে শহরের স্বাভাবিক জীবনযাত্রা।

মাংখুটকে বছরের সবচেয়ে ভয়াবহ ঝড় বলে জানিয়েছে হংকংয়ের আবহাওয়া দফতর। ক্রমাগত বর্ষণে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে হংকংয়ের বেশ কিছু এলাকায়। ঝড়ের কারণে বাতিল করা হয়েছে বিভিন্ন রুটের কয়েকশ’ ফ্লাইট।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত