ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

‘মুসলমানদের নিয়েই হবে হিন্দুরাষ্ট্র’

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১০:৪৩

‘মুসলমানদের নিয়েই হবে হিন্দুরাষ্ট্র’

মুসলমানদের নিয়েই হবে হিন্দুরাষ্ট্র। মঙ্গলবার ভারতের রাজধানী নয়াদিল্লির বিজ্ঞান ভবনে আরএসএসের তিনদিনের এক সম্মেলনে এমন ঘোষনা দিলেন ভারতের অন্যতম হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত।

ভাগবত বলেন, হিন্দুত্ব মানে অন্তর্নিহিততা এবং মুসলমানদের গ্রহন করা। যেটা হিন্দুত্বের একটা অংশ। হিন্দু রাষ্ট্র মানে এই নয় যে, যেখানে মুসলমানদের কোনও জায়গা হবে না। আমরা মুসলমানদের গ্রহন করতে না পারলে সেটা কখনই হিন্দুত্ব নয়। এই সম্মেলনে দাঁড়িয়ে হিন্দুত্ববাদী এই নেতা ভারতের বৈচিত্রের পক্ষেই কথা বলেন।

তিনি বলেন, ভারত বহুত্ববাদের দেশ। তাই আমাদের উচিত এই হিন্দুত্ববাদকে গ্রহন করা এবং তা উপভোগ করা। ভাগবত বলেন, সমাজে একতা তৈরি করাই আমাদের লক্ষ্য। সমাজ সম্পর্কে আলাদা আলাদা দৃষ্টিভঙ্গি রয়েছে। এক একটি দল এক একটি মতকে ঠিক বলে মনে করে। তাই আমরা কোনও দড়ি টানাটানির মধ্যে যেতে চাই না। আমরা রাজনীতি থেকে দূরে থাকতে চাই। আমাদের সদস্যরা কোন রাজনৈতিক দলের পদগ্রহন করবে না। আরএসএসকে আমরা সমাজ সংস্কারের মঞ্চ হিসাবে ব্যাবহার জরতে চাই।

সংঘ প্রধান আরও বলেন, কোন রাজনৈতিক উচ্চাশা নেই রাষ্টীয় স্বয়ং সেবক সংঘের। তারা কোনদিন নির্বাচনে অংশও নেবে না। ভারতের বর্তমান মোদি সরকারের সঙ্গে আরএসএসের গোপন আঁতাত প্রসঙ্গে বলতে গিয়ে মোহন ভাগবত বলেন, অনেকেই মনে করেন, মোদি সরকারকে নাকি নাগপুর (আরএসএসের সদর দফতর) থেকে নিয়ন্ত্রন করা হয়। কিন্ত এটা সম্পুর্ন ভ্রান্ত ধারণা। সরকারের নীতির উপর আমাদের কোনও হাত নেই।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত