ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

ট্রাম্পের প্রধান বিচারপতি নিয়োগের বিরুদ্ধে বিক্ষোভ, ৩ শতাধিক গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রে বিক্ষোভ, ৩ শতাধিক গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট বিচারক হিসেবে ব্রেট ক্যাভানোকে মনোনীত করার ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে শুক্রবার রাজধানী ওয়াশিংটন ও নিউ ইয়র্কে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভ থেকে তিন শতাধিক আন্দোলনকারীকে আটক করেছে পুলিশ।

এদিকে যৌন হয়রানির অভিযোগ ওঠা ক্যাভানোর নিয়োগ নিয়ে শুক্রবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ভোট হওয়ার কথা রয়েছে। ভোটে ট্রাম্প মনোনীত এ প্রার্থীর পক্ষেই রায় আসবে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার সকালে মার্কিন সিনেট ভবনের সামনে ক্যাভানোর নিয়োগের বিরুদ্ধে বিক্ষোভ করে শত শত মানুষ। ব্রেট ক্যাভানোর বিরুদ্ধে তিনজন নারী ধর্ষণসহ নানা ধরনের যৌন হেনেস্থার অভিযোগ করার পর এই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে অভিনেত্রী এমি শুমার ও ফ্যাশন মডেল এমিলি রাতাজকোওস্কিসহ প্রচুর নারী উপস্থিত ছিলেন।

পুলিশের বরাত দিয়ে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন জানায়, বিক্ষোভ থেকে ৩০২ জনকে আটক করা হয়েছে। এ সংক্রান্ত এক ভিডিওতে দেখা যায়, দুই অভিনেত্রীকেও আটক করা হচ্ছে। এক টুইটার বার্তায় রাতাজকোওস্কি বলেন, ‘সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে ক্যাভানোকে মনোনীত করায় বিক্ষোভ করায় আমিও আটক হয়েছি। যে ব্যক্তি নারীদের ওপর বহুমুখী নির্যাতন চালিয়েছেন তাকে এ ধরনের পদে নিয়োগ দেয়া হয়েছে।’

৫৩ বছর বয়সী ক্যাভানোর নিয়োগ যতই ঘনিয়ে আসছে যুক্তরাষ্ট্রজুড়ে প্রতিবাদের মাত্রা ততই বাড়ছে। শুক্রবার হাজার হাজার আন্দোলনকারী ক্যাভানোর বর্তমান কর্মস্থল আপিল আদালতের বাইরে থেকে বিক্ষোভ শুরু করেন। পরে সুপ্রিমকোর্টের বাইরের প্রাঙ্গনে সমাবেশ শেষে বিক্ষোভ অগ্রসর হয় ক্যাপিটল হিলের দিকে। এসময় তারা ক্যাভানোর বিরুদ্ধে নানা ধরনের স্লোগান দেয়।

বিক্ষোভকারীরা পরে সিনেটের একটি দাপ্তরিক ভবনের বাইরে অবস্থান নিলে পুলিশ তাদের ঘিরে ফেলে। আন্দোলনকারীদের সরে যেতে বললেও, তারা রাজি না হওয়ায় শুরু হয় ধরপাকড়। ওয়াশিংটনের পাশাপাশি বৃহস্পতিবার নিউ ইয়র্কে ট্রাম্প টাওয়ারের সামনেও ক্যাভানোবিরোধী বিক্ষোভ হয়েছে বলে জানিয়েছে বিবিসি। ট্রাম্প মনোনীত এ বিচারকের বিরুদ্ধে ৩৬ বছর আগে করা যৌন অসদাচরণের অভিযোগ এনেছেন এক নারী অধ্যাপক।

ক্যালিফোর্নিয়ার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস্টিন ব্ল্যাসি ফোর্ডের ওই অভিযোগের পর থেকেই শুরু হয় বিতর্ক। ক্যাভানোর নিয়োগ নিয়েও দেখা দেয় জটিলতা।

তবে ক্যাভানো তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগই জোরালভাবে অস্বীকার করেছেন।

সূত্র: বিবিসি/রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত