ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৯ মিনিট আগে
শিরোনাম

ঘুম থেকে উঠেই আতঙ্কে দিল্লিবাসী!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৮, ১৭:৪৩

ঘুম থেকে উঠেই আতঙ্কে দিল্লিবাসী!

আর দশটা সকালের মতোই সোমবার ঘুম থেকে উঠেছিল ভারতের দিল্লী শহরের বাসিন্দারা। কিন্তু বাইরের পরিস্থিতি দেখে তাদের তাদের চোখ কপালে ওঠে। শীতের আগেই শহর ঢেকে গেছে ধোঁয়াশায়। একটু দূরের জিনিসও একেবারে ঝাপসা।

সংবাদমাধ্যম বিবিসির খবর বলা হয়, আগভাগে পড়া এই ধোঁয়াশা শীতের আগমন বার্তা নয়, বরং ভয়াবহ বায়ু দূষণের ফল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) বলছে সাধারণের চেয়ে দিল্লীর বাতাস ২০ গুণ বেশি দূষিত।

আর বিশেষজ্ঞরা জানিয়েছেন আরও আশঙ্কার কথা। তারা বলছেন, সামনে কালিপূজা। এসময় ফোটানো হয় প্রচুর বাজি। বাজির ধোঁয়ায় এই দূষণ আরও বাড়বে।

এদিকে কালিপূজায় এই দূষণ আরও গুরুতর হওয়া ঠেকাতে ব্যবস্থা নিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। আদালতটি নির্দেশ দিয়েছেন, এই উৎসবের সময় দিনের বেলায় দুই ঘণ্টার বেশি বাজি ফোটানো যাবে না। তবে এই নির্দেশ কতটুলু পালন হবে তা নিয়েও রয়েছে শঙ্কা।

শুধু সোমবার না, রোববারও দিল্লীর দূষণের মাত্রা ছিল বেশ খারাপ। কিন্তু আজকের বেগতিক ধোঁয়াশা চমকে দিয়েছে সবাইকে। বাতাসে দূষণের মাত্রা-এয়ার কোয়ালিটি ইনডেক্সে দূষণের পরিমাণ ধরা পড়েছে ৩৬৫, যাকে এক প্রকার বিপর্যয়ই বলা যায়।

ডাব্লিউএইচও-এর তথ্য অনুযায়ী বায়ু দূষণের দিক দিয়ে সারা বিশ্বে দিল্লীর অবস্থান ষষ্ঠ।

এমন পরিস্থিতিতে রাজধানীর বাসিন্দাদের যতটা সম্ভব বাইরে বের হতে নিষেধ করেছে দিল্লী প্রশাসন। পাশাপাশি শহরটিতে নির্মাণকাজ বন্ধ করাও শুরু করা হয়েছে।

শুধু এ বছরই নয়, প্রতি নভেম্বর ও ডিসেম্বর দিল্লীর দূষণের মাত্রা বেড়ে যায়। কারণ, পাশের রাজ্য হরিয়ানা ও পাঞ্জাবে মাঠ পরিষ্কারের জন্য প্রচুর পরিমাণে ফসলের অবশিষ্টাংশ পুড়িয়ে ফেলা হয়। তবে এ বছরের দূষণটা যেন দিল্লীর পরিবেশে একটু বাড়াবাড়ি রকমের প্রভাব ফেলছে।

  • সর্বশেষ
  • পঠিত