ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

শ্রীলঙ্কায় পার্লামেন্ট ভেঙে দিয়েছেন সিরিসেনা

শ্রীলঙ্কায় পার্লামেন্ট ভেঙে দিয়েছেন সিরিসেনা

পার্লামেন্ট ভেঙে দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। পাশাপাশি তিনি আগাম জাতীয় নির্বাচনের তারিখও ঘোষণা করেছেন।

শুক্রবার মধ্যরাত থেকেই ফের পার্লামেন্টের কার্যক্রম শুরু হওয়ার কথা ছিলো। কিন্তু তার আগেই পার্লামেন্ট ভেঙে দেয়ার আদেশে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট সিরিসেনা। পাশাপাশি তিনি আগাম নির্বাচনেরও ঘোষণা দিয়েছে। আগামী বছরের ৫ জানুয়ারি ওই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। নতুন পার্লামেন্টের প্রথম অধিবেশন বসবে ১৭ জানুয়ারি।

দেশটির সংখ্যালঘু তামিলরা পার্লামেন্টে প্রেসিডেন্ট সিরিসেনার জোট এবং তার নতুন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে সমর্থন দিতে রাজি না হওয়ার কয়েক ঘন্টার মধ্যে তিনি পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের এ ঘোষণা দেন।

এর আগে গত ২৭ অক্টোবর শ্রীলঙ্কায় চরম রাজনৈতিক সঙ্কটের মুখে ১৬ নভেম্বর পর্যন্ত পার্লামেন্ট স্থগিত করেছিলেন প্রেসিডেন্ট সিরিসেনা। প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করার কয়েক ঘণ্টা পরেই এই ঘোষনা দেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর মধ্যে বিরোধের জের ধরে গত মাসের শেষ দিকে প্রধানমন্ত্রী বিক্রমাসিংহেকে বরখাস্ত করেন সিরিসেনা। পরে রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। এরপরই সাংবিধানিক সঙ্কটের মুখে পড়ে দেশটি।

কেননা প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত মানতে অস্বীকৃতি জানান বিক্রমাসিংহে এবং তিনি নিজেকেই দেশের প্রধানমন্ত্রী দাবি করতে থাকেন। তিনি পার্লামেন্ট অধিবেশনে বিষয়টি উত্থাপন করতে চাইলে পার্লামেন্ট ভেঙে দেন সিরিসেনা। এ নিয়ে দেশে বিদেশেও ব্যাপকভাবে সমালোচিত হতে থাকেন প্রেসিডেন্ট সিরিসেনা। এক পর্যায়ে আগামী ১৬ নভেম্বর পর্যন্ত পার্লামেন্ট স্থগিত করার নির্দেশ দেন। পরে অবশ্য বিরোধীদের দাবির মুখে তিনি এই সিদ্ধান্ত থেকে সরে আসেন।

এদিকে নতুন প্রধানমন্ত্রী রাজাপাকসেকে মেনে নিতে অস্বীকার করেন স্পিকার কারু জয়সুরিয়াও। তিনি স্পষ্ট জানিয়ে দেন, পার্লামেন্ট সংখ্যাগরিষ্ঠতা না পাওয়া পর্যন্ত তিনি মাহিন্দা রাজাপাকসেকে সে দেশের প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিবেন না।

কিন্তু পার্লামেন্টে রাজাপাকসে পর্যাপ্ত সমর্থন পাবেন না বুঝতে পেরেই শুক্রবার সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচনের তারিখ ঘোষনা করেন প্রেসিডেন্ট সিরিসেনা।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত