ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

রোগের ওষুধ সিগারেটের ফিল্টার, চক!

রোগের ওষুধ সিগারেটের ফিল্টার, চক!

এক আজব সমস্যায় ভুগছেন যুক্তরাজ্যের সাউথ ইয়র্কশায়ারের বাসিন্দা ক্যারেন কাহেনি। আর সেই সমস্যার কারণেই তাকে প্রতিদিন আটটি সিগারেটের ফিল্টার খেতে হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘মিরর’-এর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, প্রবল ধূমপায়ী ক্যারেন প্রতি সন্ধ্যায় পর পর সিগারেটের ফিল্টার চিবিয়ে খান। ৪২ বছরের ক্যারেন আসলে এমন এক অসুখে ভুগছেন, যা তাকে বাধ্য করে এই ধরনের অখাদ্য খেতে।

শুধু সিগারেটের ফিল্টার নয়, ক্যারেন প্রতি সপ্তাহে ২৫০ গ্রাম চকও খান।

ক্যারেন জানিয়েছেন, তিনি ‘পিকা’ নামে এক মানসিক সমস্যায় ভুগছেন। ‘পিকা’-র লক্ষণই হল এই যে, এতে আক্রান্ত ব্যক্তি বাধ্য হন খাবার নয়, এমন জিনিস খেতে। ‘পিকা’-আক্রান্ত ব্যক্তি রং, কাগজ থেকে শুরু করে মাটি, কাচ ও ধাতু পর্যন্ত খেয়ে ফেলেন।

ক্যারেন নিজেও জানেন তার এই ‘অভ্যাস’ অত্যন্ত বিরক্তিকর। তিনি এর জন্য লজ্জিতও থাকেন। কিন্তু এ থেকে কী করে তিনি বিরত হবেন, তা তার জানা নেই। সিগারেট ফিল্টার বা চকের স্বাদ যে তাকে আকর্ষণ করে, তা নয়। কিন্তু এগুলো না খেয়ে তিনি থাকতে পারেন না। খেতে না পেলে তিনি শারীরিক ও মানসিক ভাবে ভেঙে পড়েন।

ক্যারেন দুই সন্তানের মা। তাদের বয়স যথাক্রমে ২৩ ও ২১। কনিষ্ঠ সন্তানটি গর্ভে থাকাকালীনই তিনি চক খেতে শুরু করেছিলেন। এই অভ্যাসই পরে আসক্তিতে পরিণত হয়।

১২ বছর বয়সে ম্যানেনজাইটিসে আক্রান্ত হয়ে ক্যারেন দৃষ্টিশক্তি হারান। এই কারণেই তিনি বাইরে বেরিয়ে কাজ করতে পারেন না। তাকে বাড়িতেই থাকতে হয়। আর এই ‘অখাদ্য’ ভক্ষণের নেশায় তিনি আরও বেশি করে জড়িয়ে পড়েন। এই বিচিত্র অসক্তি তার পরিপাক যন্ত্রের উপরেও চাপ ফেলছে। পেটের অসুখ তাঁর নিত্যসঙ্গী।

আপাতত তার এই আজব ‘অসুখ’ থেকে মুক্তি চাইছেন ক্যারেন। আর কিছুই তার কাছে কাঙ্ক্ষিত নয়।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত