ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

তুষারঝড়ে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্র, নিহত ৯

তুষারঝড়ে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্র, নিহত ৯

যুক্তরাষ্ট্রে গত তিনদিনের প্রবল তুষারঝড়ের কারণে সৃষ্ট সড়ক দুর্ঘটনায় কমপক্ষে সাতজন প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স। তবে স্থানীয় এক মার্কিন সংবাদ মাধ্যম নিহতের সংখ্যা নয় বলে উল্লেখ করেছে।

এদকে বৈরী আবহাওয়ার কারণে দেশটিতে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটের সহস্রাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে।

ওয়াইশংটন ডিসিসহ দশটি অঙ্গরাজ্যের ওপর দিয়ে বয়ে গেছে প্রবল তুষারঝড়। এই তুষারঝড়ের শুরু গত শুক্রবার থেকে। এসময় ম্যারিল্যাল্ড ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যে সড়কগুলো ছয় থেকে সাত ইঞ্চি পুরু বরফে ঢেকে যায়। কোনো কোনো এলাকায় আরো বেশি বরফ জমেছে বলে জানা গেছে। এসব রাজ্যের যান চলাচলে ব্যাপক অনিয়ম ও দুর্ভোগ দেখা দিয়েছে। ফলে বহু সড়ক দুর্ঘটনার শিকার হয়েছেন অনেকে।

এই ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মিসৌরি অঙ্গরাজ্যটি। স্থানীয় নিউজ পোর্টাল ‘এমএসএন’ বলছে, তুষারঝড়ের কারণে মেসৌরির হাইওয়েতে কমপক্ষে ৮শ টি সড়ক দুর্ঘটনা হয়েছে। এসব দুর্ঘটনায় এক নারী ও শিশুসহ কমপক্ষে চারজন নিহত এবং আরো ৫৭ জন আহত হয়েছে। মিসৌরির কিছু কিছু স্থানে এক ফুট থেকে দুই ফুট বরফ জমেছে।

ক্যানসাসে নিহত হয়েছেন আরো তিনজন। এছাড়া ইলিয়ন রাজ্যের শিকাগো শহরে নিয়ন্ত্রণ হারিয়ে এক গাড়িচালক এক পুলিশ কর্মকর্তার ওপর গাড়ি তুলে দেয়। হাসপাতালে নেয়ার পর মারা যান ওই পুলিশ কর্মকর্তা। এ ঘটনায় তদন্ত শুরু করেছে স্থানীয় পুলিশ। তবে ধারণা করা হচ্ছে, তুষারপাতের কারণেই এই দুর্ঘটনা হয়। ওই রাজ্যে সবমিলিয়ে ২ শতাধিক সড়ক দুর্ঘটনা হয়েছে। আর এগুলোর প্রায় সবহুলোই হয়েছে তুষার ঝড়ের কারণে।

এদিকে তুষারঝড়ের কারণে ওয়াশিংটনের রোনাল্ড রিগ্যান ন্যাশনাল এয়ারপোর্ট ও ডালাসসহ বিভিন্ন বিমানবন্দরে কমপক্ষে ১৬২৪টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

ঝড়ের কারণে কলম্বিয়া ও মিসৌরি অঙ্গরাজ্যের বগু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। অনেক জায়গায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এ কারণে বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে এসব রাজ্যের হাজার হাজার বাসিন্দা।

সূত্র: রয়টার্স/এমএসএন

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত