ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৮ মিনিট আগে
শিরোনাম

এগারো মাথার খেজুর গাছ

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৯, ০৮:৫১

এগারো মাথার খেজুর গাছ

এগারো মাথার খেজুর গাছ। প্রকৃতির নিজস্ব দানে জন্ম নেওয়া এমনই আজব খেজুর গাছ রয়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে, বর্ধমান জেলার কেতুগ্রামের বহরা গ্রামে।

বহরা গ্রামের রাস্তা দিয়ে যেতে গেলেই স্থানীয় একটি পুকুরের ধারে দেখা মেলে আজব এই এগারো মাথার খেজুর গাছের। খেজুর গাছের কাণ্ডটি মাটি থেকে কিছুটা ওঠার পরেই একে একে তৈরি হয়েছে তার ১১টি মাথা। আর প্রতিটি মাথাতেই রয়েছে প্রচুর পরিমানে পাতার সম্ভার।

স্থানীয় গ্রামের বাসিন্দারা জানান, আজ থেকে প্রায় বছর পঞ্চাশের আগে স্থানীয় বহরা গ্রামের বাঁকা পুকুর পাড়ে নিজে থেকেই জন্ম নেয় অদ্ভূত দর্শন এই খেজুর গাছটি, যা দেখে অনেকেই সেই সময় তাজ্জব বনে গিয়েছিলেন। তারপর থেকে গ্রামের বেশিরভাগ মানুষই এই এগারো মাথার খেজুর গাছকে ঈশ্বরের দান বলেই মনে করেন।

গ্রামের বাসিন্দাদের ধারনা, ব্যাতিক্রমী এই এগারো মাথার খেজুর গাছটির মধ্য দিয়ে স্বয়ং ভগবান হয়তো কোনো বার্তা দিচ্ছেন। সেই কারনেই গত ৫০ বছর ধরে গ্রামের বাসিন্দারা স্রেফ বিশ্বাসে ভর করে রোজ একবার করে সকালে উঠে গাছটি ছুঁয়ে যেতেন। কেউ কেউ প্রনামও করতেন। সকলের ধারনা ছিলো, সকালে ঘুম থকে উঠে এই গাছ ছুঁতে পারলেই পূণ্য হয়।

সম্প্রতি বহরা গ্রামের বাসিন্দারা চাঁদা তুলে গাছের গোড়ার অংশটি বাঁধিয়ে পূজা করতে শুরু করে দিয়েছেন। ফলে বহরা গ্রাম ছাড়িয়ে এই এগারো মাথা বিশিষ্ট খেজুর গাছের জনপ্রয়তা ছড়িয়ে পড়ছে চারদিকে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত