ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

তৃতীয় দিনে পড়লো মমতার সত্যাগ্রহ

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৫  
আপডেট :
 ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:২৩

তৃতীয় দিনে পড়লো মমতার সত্যাগ্রহ

ভারতের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে গত রোববার স্থানীয় সময় রাত ৮টা ৪০ মিনিট থেকে কলকাতার ধর্মতলার মেট্রো চ্যানেলে সত্যাগ্রহ আন্দোলন শুরু করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃনমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার তৃতীয় দিনে পড়েছে সেই সত্যাগ্রহ আন্দোলন।

সোমবার মমতার সঙ্গে এসে দেখা করে গিয়েছিলেন, ডিএমকে নেত্রী কানিমাঝি এবং আরজেডি নেতা তেজস্বী যাদব। মঙ্গলবার ধর্না মঞ্চে মমতার সঙ্গে দেখা করতে আসছেন দিল্লি ও অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও চন্দ্রবাবু নাইডুসহ আরো বিরোধী নেতারা। এর আগে এক টুইটবার্তায় মমতার এই আন্দোলনকে সমর্থন করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও।

রোববার রাত থেকেই সত্যাগ্রহ আন্দোলন চালিয়ে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার সঙ্গে মঞ্চে রয়েছেন তৃনমূলের নেতা, কর্মী এবং সমর্থকরা।

রোববার সন্ধ্যায় চিটফান্ড তদন্তে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে জেরা করতে যায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সেই সময় কলকাতা পুলিশ ও সিবিআই কর্মকর্তাদের মধ্যে ধস্তাধস্তি হয়। যার জেরে সিবি আই কর্মকর্তাদের আটক করে কলকাতা পুলিশ।

তারপরেই ঘটনাস্থলে এসে ক্ষোভ উগরে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা অভিযোগ করে বলেন, প্রতিহিংসাপরয়ানতা নিয়েই কেন্দ্রীয় সরকার সিবিআইকে লেলিয়ে দিচ্ছে। সেই ঘটনার প্রতিবাদের ওইদিন রাত থেকেই কলকাতার মেট্রো চ্যানেলে সত্যাগ্রহ আন্দোলন শুরু করেন মমতা।

মমতা জানিয়ে দিয়েছেন, এটা কোনও দলগত অবস্থান নয়। গান্ধীজির ধাঁচে এই সত্যাগ্রহ আন্দোলন ভারতের কেন্দ্রীয় সরকারের অত্যাচারের বিরুদ্ধে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আন্দোলন। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইসহ অভিন্ন কেন্দ্রীয় স্বশাসিত সংগঠনকে নিজেদের স্বার্থে ভারতের বিরোধী রাজনৈতিক দলগুলির বিরুদ্ধে অস্ত্র হিসাবে ব্যাবহার করছে বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকার। সেই অভিযোগেই চলছে মমতার এই সত্যাগ্রহ আন্দোলন।

ভারতের সংবিধান এবং দেশ বাঁচানোর দাবিতে শুরু করা ধর্না আগামী ৮ ফেব্রুয়ারির পরও চলবে। তবে মাধ্যমিক পরীক্ষার কারণে ৯ ফেব্রুয়ারি থেকে ধর্না মঞ্চে মাইক বাজবে না বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামী ১২ ফেব্রুয়ারি থেকে ভারতে মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা।

দৈনিক আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ধর্না চলাকালে মুখ্যমন্ত্রী মঞ্চ ছেড়ে কোথাও যাবেন না। মঞ্চে বসেই তিনি যাবতীয় সরকারি ও দলীয় কাজ সারবেন।

বেশ কিছুদিন ধরেই বিজেপির সঙ্গে সংঘাত বাড়ছিলো মমতার। এবারে সিবিআই কলকাতা পুলিশের দ্বন্ধকে সামনে রেখে সম্মুখ সমরে নামলেন মমতা। বয়েসের ভারে হার মানেননি তিনি। এই বয়সে এসেও ফের যেন জেগে উঠেছেন তিনি।

ধর্না মঞ্চে প্রতিদিনই রাতে গভীর হতেই আলো নিভিয়ে ফেলা হচ্ছে। মঞ্চের বাইরে ও রাস্তায় থাকা ল্যাম্পপোষ্টের আলোও নিভিয়ে ফেলা হচ্ছে। সারারাত মঞ্চের আশেপাশে থাকছে কর্মী সমর্থকদের ভীড়। ধর্না মঞ্চের নিরাপত্তার স্বার্থে রাতে ধর্মতলার কেসি দাস থেকে ওয়াই চ্যানেলের রাস্তা বন্ধ করে দেওয়া হচ্ছে। ঘুরিয়ে দেওয়া হচ্ছে সমস্ত গাড়িকে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত