ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

কাশ্মীরে সেনাদের গুলিতে বিদ্রোহী নিহত

কাশ্মীরে সেনাদের গুলিতে বিদ্রোহী নিহত

ভারত অধিকৃত কাশ্মীরের সোপোর এলাকায় শুক্রবার সেনা-বিদ্রোহী সংঘর্ষে একজন নিহত হয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো নিহতকে জঙ্গি বলে উল্লেখ করেছে। তবে তার পরিচয় বা সে কোন গোষ্ঠীর সদস্য, সে বিষয়ে এখনও কোনও স্পষ্ট ধারণা পাওয়া যায়নি।

গোটা এলাকা ঘিরে রেখেছেন সেনা ও নিরাপত্তা কর্মীরা। এখনও দু পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ চলছে। গোটা এলাকায় বন্ধ রয়েছে ইন্টারনেট পরিষেবা। স্থানীয় লোকজনের গতিবিধির উপরও নজর রাখা হচ্ছে।

জম্মু কাশ্মীর পুলিশ ও সেনা সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে শুক্রবার বারামুলা জেলার সোপোরের ওয়ারপোরা গ্রামে অভিযান চালায় সেনা ও নিরাপত্তা বাহিনীর জওয়ানরা। তারা পুরো এলাকা ঘেরাও করে তল্লাশি শুরু করে।

আনন্দবাজার পত্রিকা বলছে, সেই সময় কোণঠাসা হয়ে গুলি চালায় জঙ্গিরা। পাল্টা গুলি চালায় সেনারাও। সেই সময় গুলিবিদ্ধ হয়ে এক জঙ্গির মৃত্যু হয়।

এক পউচ্চদস্থ পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে পত্রিকাটি আরো জানায়, ‘তল্লাশির সময় নিজেদের আশ্রয় বা পালিয়ে যাওয়ার জায়গা সঙ্কুচিত হয়ে আসতেই মরিয়া হয়ে গুলি চালায় জঙ্গিরা। তারপরই শুরু হয় দু পক্ষের গুলি বিনিময়।’’

তবে ডেরায় কতজন জঙ্গি ছিল, সে বিষয়ে এখনও নিশ্চিত নয় সেনা ও পুলিশবাহিনী। তাই গোটা এলাকা ঘিরে রেখে চলছে তল্লাশি।

পুলওয়ামায় আত্মঘাতী হামলার তদন্তে উঠে এসেছে, হামলার আগে জঙ্গিরা ইন্টারনেটের মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রাখছিল। তাই এ দিন লড়াই শুরু হতেই বারামুলার ওই এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া স্থানীয়দের ওই এলাকার আশপাশে যাতায়াতের উপর নিয়ন্ত্রণ করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়।

এর তিন দিন পর ১৮ ফেব্রুয়ারি পুলওয়ামার পিংলিশ গ্রামে বন্দুকযুদ্ধে তিন বিদ্রোহীকে হত্যা করে ভারতীয় সেনারা। তাদের মধ্যে পুলওয়ামা হামলার অন্যতম মাস্টারমাইন্ড কামরানও ছিল। ওই এনকাউন্টারে চার সেনা এবং এক সাধারণ নাগরিকেরও মৃত্যু হয়। সেই ঘটনার তিন দিন পর ফের উপত্যকায় বন্দুকযুদ্ধ শুরু হয়েছে।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত