ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

রাফায়েল নিয়ে পাল্টা চাপে রাহুল গান্ধী

রাফায়েল নিয়ে পাল্টা চাপে রাহুল গান্ধী

লোকসভা ভোটের প্রচারে বিজেপি তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে রাহুল গান্ধীর সবচেয়ে বড় অস্ত্র রাফায়েল চুক্তির অসঙ্গতি। প্রায় প্রতিটি প্রচার সভায় তিনি স্লোগান তুলছেন ‘চৌকিদার চোর হ্যায়’। কিন্তু রাফায়েল ইস্যুতে সেই স্লোগান নিয়েই এ বার কার্যত বিপাকে কংগ্রেস সভাপতি।

রাফায়েল নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের ভুল ব্যাখ্যা করে জনসমক্ষে এবং সংবাদ মাধ্যমে বিবৃতি দিয়েছেন— বিজেপির এই অভিযোগের ভিত্তিতে রাহুলকে নোটিশ ধরাল সুপ্রিম কোর্ট। আগামী এক সপ্তাহের মধ্যে অর্থাৎ ২২ এপ্রিলের মধ্যে নোটিশের জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। তার পরের দিন ফের এই মামলার শুনানি।

রাহুলের নাম না করে, প্রধান বিচারপতি রঞ্জন গগৈ–এর নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ সোমবার বলেছে, ‌‘‌আদালতের বিবৃতি নিয়ে বক্তা যা জনসমক্ষে এবং সংবাদমাধ্যমের সামনে বলেছেন, তা ভুল। আদালত এধরনের কোনও পর্যবেক্ষণ করেনি। আদালত শুধু তথ্যের গ্রাহ্যতার ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছে।’‌

বিতর্কের সূত্রপাত ১০ এপ্রিল বুধবার। গত বছরের ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্টের দেওয়া রায় পুনর্বিবেচনার আর্জি গ্রহণ করে সুপ্রিম কোর্ট। নির্বাচনী প্রচারণায় সেই রায়কেই হাতিয়ার করেন রাহুল গান্ধী। ওই দিনই অমেথিতে তিনি বলেন, ‘আমি শীর্ষ আদালতকে ধন্যবাদ দিতে চাই। সারা দেশ বলছে ‘চৌকিদার চোর হ্যায়’। আজ উদযাপনের দিন, কারণ সুপ্রিম কোর্টও ন্যায়বিচারের কথা বলছে।’

এরপরই বিজেপি নেত্রী মীনাক্ষী লেখি সুপ্রিম কোর্টে রাহুলের বিরুদ্ধে মামলা দায়ের করেন। ইচ্ছাকৃত ভাবে আদালতের রায়ের ভুল ব্যাখ্যা করা এবং নিজের বক্তব্য আদালতের উপর চাপিয়ে দেওয়ার অভিযোগ তোলেন তিনি। মীনাক্ষীর ওই মামলার জেরেই এই নোটিস সুপ্রিম কোর্টের। অন্য দিকে প্রায় একই অভিযোগ নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামণও। তবে এ নিয়ে রাহুল বা কংগ্রেসের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত