ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

কলকাতায় মূর্তি ভাঙাচুর, বিজেপির বিরুদ্ধে অভিযোগ দায়ের

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৫ মে ২০১৯, ১২:২৬

কলকাতায় মূর্তি ভাঙাচুর, বিজেপির বিরুদ্ধে অভিযোগ দায়ের

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ’র রোড শো ঘিরে কলকাতার বিদ্যাসাগর কলেজে মঙ্গলবার বিকালে যে তাণ্ডব চলে এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙার যে ঘটনা ঘটে তার জেরে জোড়া এফআইআর দায়ের হলো।

কলকাতার জোড়াসাঁকো থানায় বিজেপির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা। অন্যদিকে, কলকাতার আর্মহার্স্ট স্ট্রিট থানায় মঙ্গলবার মধ্যরাতে অভিযোগ দায়ের করেন বিদ্যাসাগর কলেজের শিক্ষার্থীরা। দুটি অভিযোগের ক্ষেত্রেই অভিযোগের তীর বিজেপির দিকে।

বিজেপির লোকজন কলেজ চত্বরে ঢুকে বিদ্যাসাগরের মূর্তি ভেঙে আগুন ধরিয়ে দিয়েছে বলেও অভিযোগ। শুধু তাই নয়, অভিযোগে উল্লেখ করা হয়েছে, কলেজে ঢুকে শিক্ষার্থীদের মারধোর এবং শ্লীলতাহানি করা হয়। অভিযুক্তদের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা দায়ের করেছে পুলিশ। এই ঘটনায়সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি তুলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও। বুধবার সকাল থেকে ওই ঘটনার প্রতিবাদে সত্যাগ্রহ আন্দোলনে বসার হুমকি দিয়েছেন ছাত্র ছাত্রীরা।

এদিকে বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে মধ্যারাত থেকেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সহ রাজ্যের শাসক দল তৃনমূল কংগ্রসের প্রায় সমস্ত নেতা নেত্রীরাই সোশ্যাল মিডিয়ায় তাদের ডিপিতে বিদ্যাসাগরের ছবি লাগিয়েছেন। কভার ফটোতে প্রতিবাদের ভাষা কালো।

অমিত শাহর রোড শো ঘিরে কলকাতার বিদ্যাসাগর কলেজে তাণ্ডবের ঘটনায় সরব হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার রাজ্যজুড়ে প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছেন তিনি।

মঙ্গলবার রাতেই পশ্চিম মেদিনীপুরের ডেবরা এবং চন্দ্রকোনা টাউনে প্রতিবাদ জানায় তৃনমূল ছাত্র পরিষদ। ডেবরায় ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে নরেন্দ্র মোদি এবং অমিত শাহর কুশপুরুল দাহ করা হয়। বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে সোচ্চার হয়েছেন পশ্চিমবঙ্গের বিভিন্ন মহল। বুধবার সকাল থেকেই কলকাতা শহরে একাধিক মিছিল বের করেছে বিভিন্ন রাজনৈতিক দল ও বিভিন্ন সংগঠন। এদিন কলকাতার কলেজ স্কোয়ার থেকে হেদুয়ায় বিদ্যাসাগর মূর্তির পাদদেশ পর্যন্ত প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে বামফ্রন্ট।

কলকাতার বিদ্যাসাগর কলেজে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙ্গার পর বিজেপিকে চরম হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার কলকাতা সংলগ্ন বেহালার এক জনসভায় দাঁড়িয়ে মমতা বলেন, ‘ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভেঙ্গেছ। আমরা এটা ছেড়ে দেবো না। অঞ্চিতে ইঞ্চিতে জবাব নেবো, শুনে রাখো বিজেপি।’

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত