ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বাঁচার জন্য ঘুষ দিচ্ছেন উত্তর কোরিয়ার নাগরিকরা: জাতিসংঘ

বাঁচার জন্য ঘুষ দিচ্ছেন উত্তর কোরিয়ার নাগরিকরা: জাতিসংঘ

বেঁচে থাকার জন্য ঘুষ দিতে হচ্ছে উত্তর কোরিয়ার সরকারি কর্মকর্তাদের। দুর্নীতি এমন লাগামছাড়া জায়গায় পৌঁছেছে যে এমনটা করতে বাধ্য হচ্ছেন দেশের নাগরিকরা। উত্তর কোরিয়া সম্পর্কে এই উদ্বেগজনক রিপোর্ট প্রকাশ করেছে জাতিসংঘের মানবাধিকার শাখা।

মঙ্গলবার প্রকাশিত জাতিসংঘের ওই রিপোর্ট প্রকাশ হওয়ার পর বিশ্বের তাবড় মানবাধিকার সংগঠনের মধ্যে আলোড়ন তৈরি হয়েছে। তবে এই রিপোর্টকে প্রত্যাখ্যান করেছে পিয়ংইয়ং। কিম জং উনের প্রশাসন এই জরিপকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে ব্যাখ্যা করেছে।

কিন্তু জাতিসংঘ রিপোর্ট বলছে, উত্তর কোরিয়ার অবস্থা ভয়ঙ্কর। সেখানে সরকারি কর্মকর্তারাই দেশের সাধারণ নাগরিকদের হুমকি দিচ্ছেন, ভয় দেখাচ্ছেন। গ্রেপ্তার করার আতঙ্ক ছড়াচ্ছেন। তাই নিজেদের বাঁচাতে সরকারি কর্মকর্তাদের ঘুষ দিতে বাধ্য হচ্ছেন উত্তর কোরিয়ার নাগরিকরা।

উত্তর কোরিয়া পরমাণু শক্তিধর দেশ। তাদের পরমাণু শক্তিকে বৃদ্ধি করা নিয়ে বিতর্ক লেগেই থাকে সবসময়। এই পরিস্থিতিতে উত্তর কোরিয়ার মানবাধিকারের বিষয়টি নজরেই আসে না। সেই সুযোগে উত্তর কোরিয়ার মানুষ মানবাধিকার খর্ব হচ্ছে বলে জাতিসংঘের দাবি।

জাতিসংঘের মানবাধিকার শাখার দাবি, অন্ন, বস্ত্র, বাসস্থান, স্বাস্থ্য, স্বাধীনতা সারা বিশ্বে ন্যূনতম অধিকারের মধ্যেই পড়ে। সেই অধিকার থেকে উত্তর কোরিয়ার ১০ মিলিয়ন মানুষ বঞ্চিত। উত্তর কোরিয়ার ২১৪ জন মানুষের সাক্ষাত্কার নেওয়া হয়েছে। তারা প্রাণ বাঁচাতে সে দেশ থেকে পালিয়ে এসেছিলেন।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে জাতিসংঘের এক সাংবাদিক সম্মেলনে উত্তর কোরিয়ায় জীবনযাত্রার মান কীভাবে নেমে গিয়েছে, তার বর্ণনা দেন অনেকে। তাদের দাবি, ঘুষ হিসেবে নগদে টাকা দিতে হয়। না হলে সরকারি কর্মকর্তারা সিগারেটও নেন ঘুষ হিসেবে। নারীদের ওপর যৌন নির্যাতন চালানো হয়।

সূত্র: জি ২৪ ঘণ্টা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত