ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২০ জুলাই ২০১৯, ০৯:২৬

প্রিন্ট

ইরানের সঙ্গে নিঃশর্ত সংলাপে আগ্রহী পম্পেও

ইরানের সঙ্গে নিঃশর্ত সংলাপে আগ্রহী পম্পেও
অনলাইন ডেস্ক

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও কোনো রকম ‘পূর্বশর্ত’ছাড়াই তেহরানের সঙ্গে সংলাপে বসতে মরিয়া হয়ে উঠেছেন। তিনি শুক্রবার মার্কিন টেলিভিশন চ্যানেল ইডাব্লিউটিএন’কে দেয়া সাক্ষাৎকারে ফের তেহরানের সঙ্গে আলোচনায় আগ্রহ প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী পম্পেও বলেন, মার্কিন সরকার কোনো পূর্বশর্ত ছাড়াই ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও মধ্যপ্রাচ্যে দেশটির তৎপরতা নিয়ে আলোচনা করতে চায়। পম্পেও এমন সময় ‘নিঃশর্ত’ আলোচনা চান যখন তিনি নিজেই আগে থেকে আলোচনার বিষয়বস্তু নির্ধারণ করে দিচ্ছেন।

এর আগে বুধবারও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইরানের সঙ্গে ‘নিঃশর্ত’আলোচনায় বসার কথা জানিয়েছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ সেদেশের শীর্ষস্থানীয় নেতারা গত কয়েক মাসে অসংখ্যবার ইরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন। তারা এমন সময় এ আগ্রহ প্রকাশ করছেন যখন ট্রাম্প প্রশাসন গত বছর ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছেন।

ট্রাম্প প্রশাসন ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গিয়ে তেহরানের পাল্টা পদক্ষেপে ব্যাপকভাবে আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে। আর সে কারণেই ওয়াশিংটন তেহরানের সঙ্গে আলোচনায় বসতে মরিয়া হয়ে উঠেছে বলে মনে করছেন ইরানি নেতারা।

তবে, যুক্তরাষ্ট্রের সঙ্গে কথিত আলোচনা প্রসঙ্গে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি গত ২৬ জুন এক ভাষণে বলেন, ইরানের সামরিক শক্তি খর্ব করার লক্ষ্যে আমেরিকা তেহরানের সঙ্গে আলোচনায় বসতে চায়। ইরানের সামরিক শক্তিমত্তায় ভীত হয়ে হামলা করতে না পেরে তারা এখন এই শক্তিমত্তা খর্ব করতে চায়, যাতে পরবর্তীতে শক্তিহীন ইরানের সঙ্গে যেমন খুশি তেমন আচরণ করতে পারে।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত