ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

ইমরান খানকে ওয়েলকাম জানায়নি ট্রাম্প প্রশাসন

ইমরান খানকে ওয়েলকাম জানায়নি ট্রাম্প প্রশাসন

যুক্তরাষ্ট্র সফরের শুরুতেই বিড়ম্বনায় পড়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনদিনের সফরে শনিবার মার্কিন মুলুকে পা রেখেছেন ইমরান। কিন্তু বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানাতে যাননি ট্রাম্প প্রশাসনের কোনো কর্মকর্তা। এর আগে আর কোনো রাষ্ট্রনেতার সঙ্গে এমন আচরণ করা হয়নি বলে দাবি আন্তর্জাতিক কূটনৈতিক মহলের।

শনিবার কাতার এয়ারওয়েজের সাধারণ যাত্রীবাহী বিমানে করেই আমেরিকা পৌঁছান ইমরান খান। কিন্তু সেখানে তাকে স্বাগত জানাতে বিমানবন্দরে হাজির ছিলেন না ট্রাম্প সরকারের কোনও প্রতিনিধি। যদিও অন্য দেশের সরকার প্রধানরা আমেরিকায় পা রাখলেই তাদের জন্য কড়া নিরাপত্তার ব্যবস্থা করে থাকে সে দেশের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ)। ইমরানের আশপাশে সে সবের কিছুই চোখে পড়েনি।

পাকিস্তানের শাসক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) তাদের টুইটার হ্যান্ডলে যে ভিডিয়োটি পোস্ট করেছে, তাতে দেখা যাচ্ছে, ইমরানকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে গিয়েছিলেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এবং সেখানের পাক দূতাবাসের কয়েক জন কর্মী। এনএসএ বা পাক দূতাবাসের গাড়িতে নয় বরং টিকিট কেটে মেট্রোতে করে গন্তব্যে পৌঁছেছেন ইমরান। খরচ বাঁচাতে পাক প্রধানমন্ত্রী কাতার এয়ারওয়েজের সাধারণ যাত্রীবাহী বিমানে যুক্তরাষ্ট্রে গেছেন। সেখানে তিনি কোনও হোটেলে উঠেননি, থাকছেন পাক রাষ্ট্রদূত আসাদ মজিদ খানের বাড়িতে।

হোয়াইট হাউসে রোববার ট্রাম্পের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে ইমরান খানের। ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ইসলামাবাদ-ওয়াশিংটনের সম্পর্কের চরম অবনতি হয়। সন্ত্রাস দমনে পাকিস্তান ব্যর্থ, এমনকি, জঙ্গিদের মদতের অভিযোগে অনুদান কাঁটছাট করেছে আমেরিকা। ট্রাম্পের অভিযোগ, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান তাঁদের ‘মিথ্যে বলেছে’। কূটনৈতিক মহলের একটা বড় অংশের মতে, পাক মাটিতে জঙ্গি সংগঠনগুলির তৎপরতা নিয়ে ইমরানের উপর চাপ বাড়াতে পারে মার্কিন প্রশাসন।

সম্প্রতি জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ় সাঈদকে গ্রেফতার করেছে ইমরান প্রশাসন। সন্ত্রাসের বিরুদ্ধে তার সরকার কঠোর পদক্ষেপের সেই উদাহরণও দিতে পারেন ইমরান। এ ছাড়া আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ায় ইসলামাবাদের ভূমিকাও তুলে ধরতে পারেন ইমরান। এই সফরে তার সঙ্গে রয়েছেন পাক সেনা প্রধান কামার জাভেদ বাজওয়া এবং আইএসআই প্রধান ফইজ় হামিদ।

আমেরিকা সফরে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের (আইএমএফ) ভারপ্রাপ্ত প্রধান ডেভিড লিপ্টন, বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এবং আমেরিকার বিদেশ সচিব মাইক পম্পেয়োর সঙ্গে মঙ্গলবার বৈঠক করবেন ইমরান। দেশের অর্থ ব্যবস্থাকে চাঙ্গা করতে আইএমএফের কাছ থেকে সাহায্য চেয়েছে ইসলামাবাদ। তবে তাতে আপত্তি জানিয়েছেন মার্কিন কংগ্রেসের কিছু সদস্য।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত