ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সাবেক মন্ত্রীকে গ্রেপ্তারের পেছনে ভয়ঙ্কর যে নারী!

সাবেক মন্ত্রীকে গ্রেপ্তারের পেছনে ভয়ঙ্কর যে নারী!

দুর্নীতি মামলায় ভারতের সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরম পাঁচ দিনের রিমান্ডে আছেন। এর আগে বুধবার (২১ আগস্ট) সন্ধ্যায় চিদাম্বরামকে গ্রেফতার করে সিবিআই।

পি চিদাম্বরমের বিরুদ্ধে অভিযোগ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী থাকাকালীন ২০০৭ সালে বিদেশ থেকে ৩০৫ কোটি টাকার তহবিল পাওয়ার জন্য আইএনএক্স মিডিয়াকে ছাড়পত্র দিয়েছিলেন তিনি। বিনিময়ে তার ছেলে কার্তি চিদাম্বরমের সংস্থাকে বড় অঙ্কের ঘুষ দেয় আইএনএক্স মিডিয়া।

পি চিদাম্বরমের এই সংকটের নেপথ্যে রয়েছে কারাগারে বন্দি অন্যতম প্রভাবশালী নারী ব্যক্তিত্ব ইন্দ্রাণী মুখার্জি।

আইএনএক্স মিডিয়া দুর্নীতি কাণ্ড ও ইন্দ্রাণী মুখোপাধ্যায় আইএনএক্স মিডিয়ার অন্যতম দুই প্রোমোটার ছিলেন ইন্দ্রাণী মুখোপাধ্যায় ও তার স্বামী পিটার। আর্থিক তছরুপের দায়ে তাদের বিরুদ্ধেও রয়েছে একাধিক অভিযোগ। আর আইএনএক্স মিডিয়ার অর্থ জালিয়াতি মামলায় এই ইন্দ্রাণী মুখার্জির বয়ানেই উঠে আসে চাঞ্চল্যকর তথ্য, যা বিপাকে ফেলে দেয় প্রাক্তন অর্থমন্ত্রী চিদাম্বরমের মতো কংগ্রেস নেতাকে।

ইন্দ্রাণীর দেয়া তথ্য আদালতে পেশ করেছে ইডি। সেই তথ্য অনুযায়ী, আইএনএক্স মিডিয়ার দুজন প্রোমোটার ও একজন সিনিয়র এক্সিকিউটিভ তৎকালীন অর্থমন্ত্রী চিদাম্বরমের দ্বারস্থ হন। সেই সময় বিদেশি অর্থ বিনিয়োগের বিষয়ে তারা দেখা করেন চিদাম্বরমের সঙ্গে।

প্রসঙ্গত, যে আর্থিক লেনদেনের বিষয়ে চিদাম্বরমের সঙ্গে তাদের কথা হয়, সেই আর্থিক লেনদেন এফআইপিবি খারিজ করেছিল আগেই।

ইন্দ্রাণী জানিয়েছেন, সেই লেনদেনের বিষয়টিতে সেই সময় ছাড়পত্র দিয়ে দেন চিদাম্বরম। তবে শর্ত আরোপিত হয় যে, চিদাম্বরমের ছেলে কার্তীকে তাদের ব্যবসায় জায়গা করে দিতে হবে। তবে আর্থিক লেনদেনের মূল অঙ্ক জানাননি ইন্দ্রাণী।

চিদাম্বরম অতীতে বিভিন্ন সময় অর্থমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও পেনশনবিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। নির্বাচিত হয়েছিলেন নিম্নকক্ষ লোকসভার সদস্য হিসেবেও।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত