ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

পবিত্র কোরআন নিয়ে মহাকাশে যাচ্ছেন নভোচারী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৯, ১১:১৫

পবিত্র কোরআন নিয়ে মহাকাশে যাচ্ছেন নভোচারী

সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দা হাজা আল মানসুরি ইতিহাসে নাম লেখাতে যাচ্ছেন। আরব দেশের নাগরিক হিসেবে প্রথমবারের মত তিনি মহাকাশ ভ্রমণে যাচ্ছেন। তার এই মিশনে দেশের জাতীয় পতাকার পাশাপাশি মহাকাশে সঙ্গে নিয়ে যাচ্ছেন পবিত্র কোরআনের একখণ্ড পাণ্ডুলিপি।

এমনই খবর প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাতের প্রভাবশালী দৈনিক গালফ নিউজ। আন্তর্জাতিক স্পেস স্টেশনের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, মহাকাশ সফরে ১০ কেজি পণ্য বহন করতে পারবেন হাজা আল মানসুরি।

সে হিসাবে কোরআনের একখণ্ড পাণ্ডুলিপি, পারিবারিক ছবি, খাঁটি সিল্কে বোনা আরব আমিরাতের পতাকা, ‘কিসাতি’ (আমার গল্প) নামক একটি গ্রন্থ, শায়খ জায়েদ বিন সুলতান আল নাহায়ানের ছবি এবং ‘আল গাফ’ গাছের ৩০টি বীজ মহাকাশে নিয়ে যাচ্ছেন এই আরবীয় নভোচারী।

সংযুক্ত আরব আমিরাতের ‘মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টারের’ সহকারী মহাপরিচালক সালেম আল মেরি বলেন, সংযুক্ত আরব আমিরাতের প্রথম মহাকাশ নভোচারী হলেন হাজা আল মানসুরি। এটিই প্রথম আমাদের মহাকাশ কর্মসূচি। আমরা সফল হলে মহাকাশ ভ্রমণে সংযুক্ত আরব আমিরাত ১৯তম দেশ হবে।

মার্কিন মহাকাশ সংস্থার (নাসা) ঘোষণা অনুযায়ী, আগামী ২৫ সেপ্টেম্বর মহাকাশযান ‘সয়ুজ এমএস ১৫’-এর মাধ্যমে মহাকাশ ভ্রমণে যাচ্ছেন আল মানসুরি। তার সঙ্গে জেসিকা মেয়ার ও ওলেগ স্ক্রিপোচকার নামে আরও দুই নভোচারীও যাচ্ছেন।

নাসা আরও জানায়, মহাকাশ ভ্রমণটি কাজাখিস্তানের বাইকনুর কসমোড্রোম স্পেস বেস থেকে শুরু হওয়ার পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত