ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ০১ জানুয়ারি, ১৯৭০
শিরোনাম

পরিচয়পত্রে রোহিঙ্গাদের ‘বিদেশি’ বলছে মিয়ানমার

পরিচয়পত্রে রোহিঙ্গাদের ‘বিদেশি’ বলছে মিয়ানমার

মুসলিম রোহিঙ্গাদের নাগরিক হওয়ার সুযোগ কেড়ে নিয়েছে মিয়ানমার সরকার। অস্ত্রের মুখে বিদেশি হিসেবে শ্রেণিবদ্ধ পরিচয়পত্র নিতে তাদের বাধ্য করছে। ফর্টিফাই গ্রুপ নামে মানবাধিকার রক্ষায় কর্মরত একটি গোষ্ঠীর বরাত দিয়ে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এ অভিযোগ বিবরণী তুল ধরে বার্তা সংস্থা রয়টার্স।

নির্যাতিত ও নিপীড়িত রোহিঙ্গাদের ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড (এনভিসি) নামে একটি পরিচয়পত্র জোরপূর্বক গছিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে মিয়ানমার সরকার। রোহিঙ্গাদের নিয়ে এমন উদ্বেগের খবর এরইমধ্যে রোহিঙ্গাদের সঙ্গে অন্যায় আচরণের জন্য বিশ্বজুড়ে নিন্দিত মিয়ানামারের আচরণ নিয়ে উদ্বেগ আরও বাড়াবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ওই মানবাধিকার গোষ্ঠীর প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাথিউ স্মিথ বলেন, কার্যকরভাবে মৌলিক অধিকার কেড়ে নেওয়ার একটি প্রশাসনিক প্রক্রিয়ার মধ্য দিয়ে মিয়ানমার সরকার রোহিঙ্গা জনগোষ্ঠীকে ধ্বংস করার চেষ্টায় লিপ্ত। রোহিঙ্গাদের কার্যকরভাবে ‘বিদেশি’ হিসাবে চিহ্নিত করেছে’ এনভিসি নামে এমন পরিচয়পত্র নিতে রোহিঙ্গাদের বাধ্য করছে মিয়ানমার সরকার।

বৌদ্ধপ্রধান মিয়ানমারের সরকার প্রতিবেশী ‘বাংলাদেশ থেকে আসা অবৈধ’ বলে রোহিঙ্গাদের নাগরিকত্ব প্রত্যাখ্যান করেছে। কিন্তু অনেক রোহিঙ্গাই বলছেন, পশ্চিম মিয়ানমারের রাখাইন রাজ্যে তাদের কয়েকশ বছর থেকে তাদের পূর্ব পূরুষরা বাস করছেন। জঙ্গি হামলার পর চালানো সামরিক অভিযানে বর্বর নিপীড়নের মুখে ২০১৭ সালে সাত লাখ ৩০ হাজার রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেওয়ার পর থেকে রাখাইন রাজ্য ব্যাপকভাবে বিশ্ববাসীর নজরে আসে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত