ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১৭

প্রিন্ট

কাশ্মীরে হামলার পরিকল্পনা করছে আইএসআই

কাশ্মীরে হামলার পরিকল্পনা করছে আইএসআই
অনলাইন ডেস্ক

ভারত অধিকৃত জম্মু কাশ্মীরে হামলা চালানোর পরিকল্পনা করছে পাকিস্তান। এই হামলা চালাতে পাক মদতপুষ্ট বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গেও আলোচনা করেছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। ইতিমধ্যেই বেশ কয়েকটি গোপন বৈঠক হয়েছে বলেও দাবি করেছে এক ভারতীয় সংবাদ মাধ্যম।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা বাতিল করেছে মোদি সরকার। এই ঘটনাকে কেন্দ্র করে প্রতিবেশী দুই দেশের মধ্যে চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে। তারা পরস্পরের বিরুদ্ধে হামলা করারও পাঁয়তারা করছে বলে বিভিন্ন সময়ে অভিযোগ উঠেছে দু দেশের সংবাদ মাধ্যম থেকেই। এই অবস্থায় ভারতীয় সংবাদ মাধ্যম জি নিউজ এক প্রতিবেদনেে এবার আইএসআইয়ের বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ইসলামাবাদে অনুষ্ঠিত পাক গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলো জইশ ই মুহম্মদ, লস্কর এ তৈয়বা, হিজবুল মুজাহিদিন ও খলিস্তানি জিন্দাবাদ ফোর্সের মতো জঙ্গি গোষ্ঠীগুলো। সেই বৈঠকে জম্মু কাশ্মীরে অবস্থানরত ভারতীয় সেনাদের ওপর হামলা চালানোর বিষয়ে তারা সম্মত হয়।

এছাড়া জম্মু কাশ্মীরে অস্থিরতা ছড়ানোর জন্য খলিস্তানি জঙ্গিদের সঙ্গেও যোগাযোগ রাখছে আইএসআই।

এর আগে, জি নিউজের একটি সূত্র জানিয়েছিল সীমান্তে অন্তত ২০০০ সেনা মোতায়েন করেছে পাকিস্তান। অধিকৃত কাশ্মীরের কাছে কোটলি ও বাঘ সেক্টরে এই বিপুল পরিমাণ সেনা মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছিলো। ভারতীয় সেনা সূত্রের উদ্ধিৃতি দিয়ে পত্রিকাটি আরো জানায়, পাক সেনারা নাকি নিয়ন্ত্রণ রেখা থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে। তবে এখনও পর্যন্ত কোনো পাক হামলার খবর পাওয়া যায়নি।

এদিকে গত সোমবার কাশ্মীর পুলিশ সেখানকার স্বাধীনতাকামী সংগঠন লস্কর-ই-তৈয়বা’র এক চক্রান্ত ফাঁস করেছে বলেও জানিয়েছে ওই সংবাদ মাধ্যমটি। পুলিশ ওই সোপোর থেকে ওই দলের আট জনকে গ্রেপ্তার করেছে। ভারত সরকার বরাবরই লস্কর-ই-তৈয়বাকে জঙ্গি গোষ্ঠী হিসাবে উল্লেখ করে থাকে। তাদের কাছে স্বাধীনতার জন্য লড়াইরত কাশ্মীরি যুবকরাও তথাকথিত জঙ্গি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত