ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:১৭

প্রিন্ট

এবার বাস চালাবেন সৌদি নারীরা

এবার বাস চালাবেন সৌদি নারীরা
সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইবতিসাম আল শেহরি
অনলাইন ডেস্ক

সৌদি নারীদের বাসচালক হিসাবে নিয়োগ দিচ্ছে সে দেশের সরকার। তবে তারা কোনো পাবলিক বাস চালাবেন না, কেবল স্কুলবাস চালাবেন। নানা যাচাই বাছাইয়ের পর শুধুমাত্র যোগ্য নারীদেরই বাসচালক পদে নিয়োগ দেয়া হবে।

সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে সোমবার এ খবর জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম সৌদি গেজেট।

মুখপাত্র ইবতিসাম আল শেহরি জানান, সরকারি স্কুলগুলোতে বাসচালক হিসাবে পুরুষদের পাশাপাশি নারীদের নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতিমধ্যে শিক্ষা মন্ত্রাণালয়ের অধীনে পরিচালিত একটি কোম্পানি একাধিক স্কুলের সঙ্গে চুক্তিও স্বাক্ষর করেছে। চুক্তিতে বলা হয়েছে, স্কুলবাসের চালক হিসাবে চাকরির জন্য পুরুষদের পাশাপাশি নারীরাও আবেদন করতে পারবেন। চাকরির জন্য যে সকল শর্ত প্রযোজ্য তা পূরণ করতে পারলে নারীরাও বাসচালক হিসাবে নিয়োগ পাবেন।

চাকরিতে নিয়োগের শর্তসমূহ হচ্ছে: প্রার্থীর বয়স হতে হবে ৩০ থেকে ৬০য়ের মধ্যে। তাদের সরকারি ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে, কোনো রকম অপরাধ তৎপরতার সঙ্গে জড়িত নন এমন সার্টিফিকেট দিতে হবে। সবশেষে তাদের মেডিকেল পরীক্ষায় পাস করতে হবে। আর নিয়োগ দেয়ার আগে নির্বাচিত চালকদের প্রশিক্ষণেরও ব্যবস্থা করবে সরকার ও স্কুল কর্তৃপক্ষ।

সৌদি নারীরা গাড়ির চালানোর অধিকার পেয়েছেন গত বছরের জুন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার ভিশন ২০৩০ কর্মসূচির আওতায় দেশকে আরো আধুনিক হিসাবে গড়ে তুলতে যে সকল কর্মকাণ্ড হাতে নিয়েছেন তার মধ্যে নারীদের গাড়ি চালানোর অধিকার অন্যতম। এর আগে যুগ যুগ ধরে সে দেশের নারীরা গাড়ি চালানোর দাবিতে আন্দোলন করে আসছিলো। আন্দোলন করতে গিয়ে অনেক নারীকে কারাগারে পর্যন্ত যেতে হয়েছে। এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত