ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

সৌদি তেলক্ষেত্রে হামলা যুদ্ধের সামিল: পম্পেও

সৌদি তেলক্ষেত্রে হামলা যুদ্ধের সামিল: পম্পেও

সৌদি আরবের তেল শোধনাগারে হামলার পর তড়িঘড়ি মধ্যপ্রাচ্য সফরে ছুটে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বুধবার সৌদি আরব সফরের সময় তিনি এক বিবৃতিতে বলেন, এই হামলা ‘যুদ্ধ তৎপরতার সামিল’।

বুধবার জেদ্দায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি তেলক্ষেত্রে হামলার জন্য ইরানকে দায়ী করেন। তিনি বলেন, ইরাকের দিক থেকে হামলা হয়েছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। বরং ইরানই সৌদি তেল কোম্পানি আরামকোর দুটি তেল স্থাপনায় হামলা চালিয়েছে।

সৌদি আরব সফরের সময় মাইক পম্পেও যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং উপ প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীসহ উধ্বতন সৌদি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ইরান যে সৌদি তেলক্ষেত্রে হামলা চালিয়েছে এ ব্যাপারে তাদের কাছে যথেষ্ট প্রমাণ আছে। আগামী সপ্তাহে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারণ অধিবেশনে ওইসব প্রমাণ পেশ করা হবে।

এর আগে গত মঙ্গলবার-ও মাইক পম্পেও ইরানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণারও হুমকি দেন। তখন তিনি বলেন, ‘যদিও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, আমরা কারো সঙ্গে যুদ্ধ করতে চাই না। কিন্তু যুক্তরাষ্ট্র যুদ্ধ করার জন্য প্রস্তুত আছে।’

এর মাত্র একদিন পর তিনি সৌদি আরবের ওপর হামলাকে ‘যুদ্ধ তৎপরতার সমিল’ বলে উল্লেখ করলেন।

প্রসঙ্গত, গত শনিবার সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর দুটি বৃহৎ তেল স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়। ওই হামলার পর রিয়াদের তেল উৎপাদন অর্ধেকে নেমে আসে। ফলে বিশ্ব বাজারে তেলের দাম বেড়ে যায়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হামলার জন্য ইরানকে দায়ী করে এর প্রতিশোধ নেয়ারও হুমকি দিয়েছেন। যুক্তরাষ্ট্রের তরফে স্যাটেলাইট ছবি প্রকাশ করে হামলার নেপথ্যে ইরানের সংশ্লিষ্টতার প্রমাণ হাজির করা হয়।

তবে শুরু থেকেই সৌদি তেল শোধনাগারে হামলার অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে ইরান সরকার। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এ হামলা দায় স্বীকার করেছে। শুধু তাই নয়, তারা সৌদি তেল শোধনাগারে আরো হামলার হুমকিও দিয়েছে। এজন্য সৌদি তেল স্থাপনা থেকে সব বিদেশিকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা।

সূত্র: সৌদি গেজেট

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত