ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পের নির্বাচনী শিবিরে ইরানের সাইবার হামলা

ট্রাম্পের নির্বাচনী শিবিরে ইরানের সাইবার হামলা
প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রে আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী শিবিরে যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠান কাজ করছেন তাদের লক্ষ্য করে সাইবার হামলা চালিয়েছে ইরানি হ্যাকাররা। হামলার সঙ্গে ইরানের সরকারও জড়িত বলে অভিযোগ উঠেছে। শুক্রবারেএ খবর জানিওয়ওছ মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়, ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচন হতে এখনো ১৩ মাস সময় বাকি। কিন্তু ইতোমধ্যে রাশিয়ার পথ অনুসরণ করে নির্বাচনী শিবিরের স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত করতে সাইবার হামলা শুরু করেছে ইরান।

মাইক্রোসফট শুক্রবারের এক ব্লগপোস্টে বলে, সরকারের সমর্থন নিয়েই ইরানের হ্যাকাররা যুক্তরাষ্ট্রের বর্তমান ও সাবেক সরকারি কর্মকর্তা, রাজনৈতিক প্রচারণায় নিয়োজিত থাকা সাংবাদিক ও প্রেসিডেন্ট নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিদের ইমেইল অ্যাকাউন্ট চিহ্নিত করতে ২ হাজার ৭০০ বারেরও বেশি চেষ্টা চালিয়েছে।

মাইক্রোসফট ও নিউইয়র্ক টাইমস কেনো প্রেসিডেন্টের নির্বাচনী শিবির হামলার শিকার তা না জানাতে পারলেও ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ওই সাইবার হামলা সম্পর্কে জানে এমন দুজন ব্যক্তির বরাত দিয়ে তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, হামলার শিকার হয়েছে বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী শিবির।

মার্কিন সরকারের নিরাপত্তা গবেষক ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস বলছে, ইরান ছাড়াও রাশিয়া এবং উত্তর কোরিয়ার হ্যাকাররাও নিয়মিত সাইবার হামলার চেষ্টা করছে। হামলার লক্ষ্য মূলত আগামী নির্বাচনে যারা প্রেসিডেন্ট প্রার্থী তাদের সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত