ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ১৫:৫৩

প্রিন্ট

পর্যটকদের জন্য খুলে দেয়া হলো কাশ্মীর

পর্যটকদের জন্য খুলে দেয়া হলো কাশ্মীর
অনলাইন ডেস্ক

দুই মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর পর্যটকদের জন্য খুলে দেয়া হয়েছে জম্মু-কাশ্মীর।

কাশ্মীরের গভর্নর সত্যপাল মালিকের নির্দেশে প্রায় দু'মাস পর ভূস্বর্গে পর্যটকদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলো। সোমবার এ বিষয়ে এক নির্দেশনা দেয়া হয়। এক ঘোষণায় জানানো হয়েছে, আগামী ১০ অক্টোবর থেকে জম্মু-কাশ্মীরে আগের মতোই পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে।

এক সরকারি মুখপাত্র জানান, গভর্নর সত্যপাল মালিক পর্যটকদের ওপর থেকে দ্রুত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে প্রশাসনকে নির্দেশ দিয়েছে। ফলে সে ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার থেকেই নিষেধাজ্ঞা উঠে গেল।

জম্মু ও কাশ্মীরের তথ্য অধিদফতর এক টুইট বার্তায় জানিয়েছে, গভর্নর সত্যপাল মালিক কাশ্মীরের নিরাপত্তার বিষয়ে পরামর্শদাতা এবং মুখ্যসচিবের সঙ্গে আলোচনা করেছেন। তিনি স্বরাষ্ট্র দফতরকে দেওয়া নির্দেশিকায় বলেছেন, রাজ্য থেকে পর্যটক বেরিয়ে যেতে বলার আদেশ তুলে নেওয়া হয়েছে ১০ অক্টোবর থেকে।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের ওপর থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর পর্যটক এবং তীর্থযাত্রীদের কাশ্মীর ছেড়ে দেয়ার নির্দেশ দিয়েছিল প্রশাসন। তারপর থেকেই পর্যটকদের জন্য কাশ্মীরে প্রবেশ নিষিদ্ধ ছিল।

এর আগেই সন্ত্রাসী হামলার আশঙ্কায় বিভিন্ন রাজ্যের কয়েক হাজার পর্যটক, তীর্থযাত্রী এবং শিক্ষার্থীদের কাশ্মীর ছেড়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়। সে সময় কাশ্মীরে প্রায় ২০ থেকে ২৫ হাজার পর্যটক ছিল।

৩৭০ ধারা বাতিলের পর থেকে বন্ধ রয়েছে টেলিফোন এবং ইন্টারনেট সংযোগও। এছাড়া এখনও ওই রাজ্রে বহু নেতা-কর্মী আটক রয়েছেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত