ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ২০ মিনিট আগে English

প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৯, ১০:৪২

প্রিন্ট

অবহেলিত আফগান পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

অবহেলিত আফগান পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ
জার্নাল ডেস্ক

আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী সালাহউদ্দীন রাব্বানি বুধবার পদত্যাগ করেছেন। তিনি তার পদত্যাগের কারণ হিসাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি সরকারের অবহেলা ও বৈষম্যের অভিযোগ এনেছেন বলে এক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে।

তার পদত্যাগের বিষয়ে এখনও কোনো বক্তব্য দেয়নি আফগান সরকার।

গত বুধবার প্রেসিডেন্ট আশরাফ গনির কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী সালাহউদ্দীন রাব্বানি। সেখানে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি সরকারের নানা অবহেলা আর বৈষম্যের কথা তুলে ধরেছেন বলে জানা যায়।

প্রেসিডেন্টের কাছে পাঠানো ওই চিঠিতে তিনি অভিযোগ করে বলেন, প্রশাসনিক সংস্কারের নামে গৃহীত কিছু পদক্ষেপ সরকারি প্রতিষ্ঠানগুলোর বৈষম্যকে উৎসাহিত করেছে এবং এসব পদক্ষেপ ভবিষ্যতে দেশের ঐক্যকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করবে।

তার ভাষায়, এ ধরনের অব্যবস্থা ‘কিছুতেই মেনে নেয়া যায় না’।

তবে ধারণা করা হচ্ছে, প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে সম্পর্কের অবনতি কারণেই পদত্যাগে বাধ্য হয়েছেন রব্বানি।

রাব্বানি আফগান পররাষ্ট্রমন্ত্রী হিসাবে নিয়োগ পেয়েছিলেন ২০১৫ সালে। কিন্তু মেয়াদ শেষ হওয়ার পর দেশটিতে রাজনৈতিক গোলযোগের মধ্যে তিনি ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হিসাবে কাজ করতে থাকেন। কিন্তু প্রেসিডেন্ট গনির সঙ্গে দূরত্ব তৈরি হওয়ার কারণে নানা রকম অবহেলার শিকার হচ্ছিলেন রাব্বানি। দুজনের রেষারেষির কারণে পুরোপুরি সাইড লাইনে চলে গিয়েছিলো পররাষ্ট্র মন্ত্রণালয়। এমনকি কোনো সরকারি অনুষ্ঠানেও প্রেসিডেন্ট প্রাসাদে যাওয়ার আমন্ত্রণপত্র পেতেন না ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী রাব্বানি।

এ অবস্থায় গত ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে পররাষ্ট্রমন্ত্রী রব্বানি প্রেসিডেন্ট গনির প্রবল প্রতিদ্বন্ধী আবদুল্লাহ আবদুল্লাহকে প্রকাশ্যে সমর্থন করেনে। ওই নির্বাচনের ফলাফল এখনও প্রকাশিত হয়নি।

সূত্র: রেডিও ফ্রি ইউরোপ

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত