ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

অযোধ্যা মামলার রায় নিয়ে পোস্ট, আটক ৩৭

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৯, ০৯:১২  
আপডেট :
 ১১ নভেম্বর ২০১৯, ০৯:১৫

অযোধ্যা মামলার রায় নিয়ে পোস্ট, আটক ৩৭
ফাইল ফটো

ভারতের বহু বিতর্কিত অযোধ্যা মামলার রায় ঘোষণা হয়েছে গত শনিবার। আদালতের রায় ঘিরে পরিস্থিতি যাতে কোনওভাবেই উত্তপ্ত হয়ে না উঠে এজন্য কড়া নিরাপত্তা বলয় তৈরা করা হয়েছিলো অযোধ্যাসহ গোটা উত্তরপ্রদেশে। পাশাপাশি ভারতের বিভিন্ন রাজ্যেও মোতায়েন করা হয়েছিল হাজার হাজার সেনা।

অযোধ্যা মামলার রায় নিয়ে সোশ্যাল মিডিয়ায় যাতে কেউ কোনওরকম গুজব না ছড়াতে পারেন, তার জন্যেও কেন্দ্র ও ভারতের বিভিন্ন রাজ্য সরকারের পক্ষ থেকেও নেওয়া হয়েছিল উপযুক্ত ব্যবস্থা। কিন্ত তারপরেও সামনে এলো বেশকিছু আপত্তিকর পোস্ট। আর সোশ্যাল মিডিয়ায় সেই আপত্তিকর পোস্টের অভিযোগেই এবার ধরপাকড় শুরু করেছে ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের সরকার।

শনিবার অযোধ্যা মামলার রায় ঘোষণা পর থেকে মোট ১২টি এফআইআরে ৩৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। অভিযুক্তদের আটক করা হয়েছে বলে জানা গিয়েছে।

উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, গত ৪৮ ঘণ্টায় অযোধ্যা জমি বিবাদ মামলা সম্পর্কিত ৩ হাজার ৭১২টি সোশ্যাল মিডিয়া পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে। তার মধ্যে কিছু পোস্ট মুছে দেওয়া হয়েছে। বন্ধও করে দেওয়া হয়েছে অনেক অ্যাকাউন্ট।

অযোধ্যা মামলা নিয়ে ভুয়ো খবর কিংবা গুজব ছড়িয়ে পড়লে পরিস্থিতি হাতের বাইরে চলে যেতে পারে এই আশঙ্কায় তৎপর উত্তরপ্রদেশ প্রশাসন।

উত্তরপ্রদেশ রাজ্য পুলিশের ডিজিপি ওপি সিং জানিয়েছেন, ‘‌প্রয়োজন পড়লে রাজ্যের সব জায়গায় সোশ্যাল মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি হতে পারে।’‌

সোশ্যাল মিডিয়ার ওপর নজরাদারি চালানোর জন্য লক্ষ্নৌয়ে কন্ট্রোল রুমও তৈরি করা হয়েছে। খোলা হয়েছে জরুরি বিভাগ যাতে অশান্তির খবর এলেই তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া যেতে পারে।

শুধু ভারতের উত্তরপ্রদেশেই নয়, মধ্যপ্রদেশের ছবিও সামনে এসেছে। সেখানে পাঁচ পুলিশ কর্মীকে বরখাস্ত করা হয়েছে। বিতর্কিত অযোধ্যা মামলার গুরুত্ব না বুঝে কাজের সময়ে হোয়াটস্যাপে চ্যাট করার জন্যেই তাদের এই শাস্তি দেওয়া হয় বলে জানা গিয়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত