ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

এবার কার রেসিং প্রতিযোগিতায় সৌদি নারী

এবার কার রেসিং প্রতিযোগিতায় সৌদি নারী

নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার এবার এবার কার রেসিংয়ে অংশ নিয়ে ইতিহাস গড়তে চলেছেন এক সৌদি নারী। তার নাম রিমা জুফালি। কয়েক মাস আগেই তিনি দেশেই রেসিং কার চালিয়ে সবাইকে তাক লাগিয়ে দেন। এবার সৌদিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত আন্তর্জাতিক কার রেসিংয়ে অংশ নিতে চলেছেন রিমা জুফালি।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উদারতায় মাত্র গত বছরই গাড়ি চালানোর অনুমতি পেয়েছেন সৌদি নারীরা। এর আগে সে দেশের নারীদের গাড়ি চালানো নিষিদ্ধ ছিল। এ নিয়ে একাধিক বার বিক্ষোভ পর্যন্ত করেছেন সে দেশের নারীরা। অবশেষে গত বছরের ২৪ জুন সেই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেয় সৌদি সরকার। এরপর থেকে স্টিয়ারিং হাতে রিয়াদ আর জেদ্দার রাস্তা দাপিয়ে বেড়াচ্ছেন বহু সৌদি নারী। এবার রীমা আল জুফালির কল্যাণে সাহসিকতায় আরো এক ধাপ এগিয়ে গেলেন সৌদি নারীরা।

জুনে লাইসেন্স পাওয়ার পর গত অক্টোবরেই প্রথম রেসে অংশ নেন রীমা। কলেজে পড়তে পড়তেই ফর্মুলা ওয়ানের প্রতি ঝোঁক বাড়ে তার। তারপর রেসিং কার লাইসেন্সের জন্য আবেদন করেন তিনি। ফর্মুলা কার রেসিং স্কুলে প্রশিক্ষণ নিয়েছেন তিনি।

২৭ বছর বয়সী এই সৌদি তরুণী রাজধানী রিয়াদের কাছে দিরিয়াহ এলাকায় শুক্র ও শনিবার জাগুয়ার আই-পিএসিই ই-ট্রফি সিরিজে অংশ নেন। তিনি বলেন, ‘আমি যে কাজটি করছি তা সত্যিই খুব অসাধারণ। সৌদিতে এত সব পরিবর্তন দেখে অনেক মানুষ অবাক হচ্ছেন।’

জেদ্দা থেকে আসা রীমা যুক্তরাষ্ট্র থেকে পড়াশোনা করেছেন। তিনি এই রেসে ভিআইপি অতিথি হিসেবে অংশ নিচ্ছেন। নিজের দেশের মাটিতে রেসিং কার চালানো প্রথম নারী তিনি। যদিও এই পেশায় তার অভিজ্ঞতা মাত্র এক বছরের। তবে এখানেই থামতে চান না এই নারী। কারণ গতিই যে তার নেশা।

এ প্রসঙ্গে তরুণী রীমা বলেন, ‘আমাকে রেসিংগাড়ি চালাতে দেখে অনেকে অবাক হয়ে তাকিয়ে থাকে। তাদের বিস্ময় আমাকে আনন্দ দেয়। আমি আরও অনেক দূর যেতে চাই।’

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত