ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

কিনসাসায় বন্যা- ভূমিধসে অর্ধশত নিহত

কিনসাসায় বন্যা- ভূমিধসে অর্ধশত নিহত

আফ্রিকার দেশ কঙ্গোর রাজধানী কিনসাসায় আকস্মিক বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে প্রায় অর্ধশত মানুষ প্রাণ হারিয়েছেন। শহরের এক উর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে এখবর জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।

কিনসাসার ভাইস গভর্নর নেরন মবুনগু এএফপিকে জানান, প্রবল বর্ষণ ও ভূমিধসের ফলে এক শিশুসহ কমপক্ষে ৪১ জন নিহত হয়েছেন। পাশাপাশি অনেক সম্পদও বিনষ্ট হয়েছে।

গত কয়েক দিন ধরে একটানা বৃষ্টিপাতের ফলে রাজধানীর ২৬ ডিস্ট্রিকের মধ্যে কমপক্ষে তিনটি পানিতে তলিয়ে গেছে। বৃষ্টিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে শহরের লেম্বা ডিস্ট্রিকটি। সেখানে বন্যায় ভেসে গেছে ৩ শতাধিক ঘরবাড়ি। এছাড়া অনেক বাড়ি ভেঙে পড়েছে বলেও জানা গেছে।

শহরের অন্য এক কর্মকর্তা জানান, সোমবারের ভূমিধসে লেম্বা ও নগাবা ডিস্ট্রিকের মধ্যে সংযোগস্থাপনকারী একটি সেতু ভেঙে পড়েছে। পুরোপুরি ধ্বংস হয়েছে কিসেনসো এলাকার সেতুটিও। ভূমিধসের ফলে মহাসড়কে বড় বড় গর্ত হয়েছে। ফলে রাজধানীর বিভিন্ন এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে।

প্রসঙ্গত, কঙ্গোতে এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ কোনো নতুন ঘটনা নয়। বিশেষ করে রাজধানী কানসাসায় প্রায়ই বন্যা ও ভূমিধস আগাত হেনে থাকে। গত বছর জানুয়ারিতে মাত্র এক রাতের বৃষ্টিতে ভেসে গিয়েছিল গোটা শহর। তখন বৃষ্টির ফলে সৃষ্ট ভূমিধসে ৫০ জন নিহত হয়েছিল।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত