ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

শ্রীলঙ্কাকে ৪৫ কোটি ডলার সহায়তা দিচ্ছেন মোদি

শ্রীলঙ্কাকে ৪৫ কোটি ডলার সহায়তা দিচ্ছেন মোদি

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসাবে শপথ নেয়ার নিজের প্রথম বিদেশ সফরের জন্য ভারতকেই বেছে নিয়েছেন গোতাবায়া রাজাপাকসে। বৃহস্পতিবার ৩ দিনের সফরে তিনি নয়াদিল্লি পৌঁছানোর একদিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন। বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে দুই নেতাই জানিয়েছেন।

বৈঠকে দ্বীপরাষ্ট্রের উন্নয়নের জন‌্য ৪৫ কোটি ডলার আর্থিক সয়াহতার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদি। এসময় ভারতকে শ্রীলঙ্কার দীর্ঘদিনের বন্ধু হিসাবে উল্লেখ করে মোদিকে নিজ দেশে সফরের আমন্ত্রণ জানান গোটাবায়া। গোটাবায়া প্রেসিডেন্ট হিসবে শপথ নেয়ার পর মোদি হলেন বিশ্বের প্রথম প্রধানমন্ত্রী যাকে শ্রীলঙ্কা সফরের আমন্ত্রণ জানানো হলো।

শুক্রবার গোটাবায়ার সঙ্গে দীর্ঘ বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক ফলপ্রসূ হয়েছে। শ্রীলঙ্কায় যুগ যুগ ধরে বসবাস করা তামিল সম্প্রদায়ের আশা আকাঙ্খার যাতে ঠিকঠাক প্রতিফলন ঘটে, তামিলরা যাতে নিরাপদে এবং সাংবিধানিক সুযোগ সুবিধা পেয়ে বসবাস করতে পারেন তা নিশ্চিত করতেই তিনি গোতাবায়াকে অনুরোধ করেছেন বলে জানান প্রধানমন্ত্রী। মোদি বলেন, শ্রীলঙ্কার সামগ্রিক উন্নয়নে মানবিক ও প্রযুক্তিগত সাহায‌্য দিয়ে ভারত শ্রীলঙ্কাকে সাহায‌্য করবে বলে আমরা আশ্বাস দিয়েছি।

অন্যদিকে শ্রীলঙ্কার প্রেসিডেন্টও জানিয়েছেন, কোনোভাবেই ভারত বিরোধী কোনও কাজে শ্রীলঙ্কার মাটিকে ব‌্যবহার করতে দেবে না গোতাবায়ার সরকার। মোদি জানিয়েছেন, শ্রীলঙ্কায় জঙ্গি কাজকর্ম, সন্ত্রাস দমনে ভারত সরকারের বিভিন্ন এজেন্সি শ্রীলঙ্কার সঙ্গে সারা বছর গোয়েন্দা তথ‌্য আদানপ্রদান করে যাবে। শ্রীলঙ্কার পক্ষ থেকে জানানো হয়েছে, প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ভারতীয় নৌবাহিনীর আধিপত‌্য ও প্রভাব অক্ষুণ্ণ রাখতেও শ্রীলঙ্কা সাহায‌্য করবে।

মোদি বলেন, সন্ত্রাস দমন ও উন্নয়ন সহ নানা বিষয় নিয়ে প্রেসিডেন্ট গোতাবায়ার সঙ্গে তার আলোচনা হয়েছে। সন্ত্রাস দমনে প্রশিক্ষণের জন‌্য শ্রীলঙ্কার বহু পুলিশ কর্তা ও সেনাকর্তাকে ভারতের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থায় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত