ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

অভিশংসন শুনানিতে অংশ নিচ্ছেন না ট্রাম্প

অভিশংসন শুনানিতে অংশ নিচ্ছেন না ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার পক্ষের আইনজীবীরা মার্কিন কংগ্রেসের অভিশংসন শুনানিতে অংশ নেবেন না। আগামী বুধবার হাউস অব রিপ্রেজেন্টেটিভে ট্রাম্পের অভিশংসন সংক্রান্ত ওই শুনানির দিন ধার্য করা হয়েছে। ওই শুনানির দুই দিন আগে রোববার মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস থেকে পাঠানো এক চিঠিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

জেরল্ড ন্যাডলার কাছে লিখিত চিঠিতে বলা হয়েছে, ‘আমরা ওই শুনানিতে অংশ নিতে পারছি না। কেননা আমরা এখনও পর্যন্ত সাক্ষীদের নাম জানতে পারিনি। এছাড়া ওই বিচারিক কমিটি প্রেসিডেন্টের জন্য একটি নিরপেক্ষ ও স্বচ্ছ শুনানির আয়োজন করতে পারবে কিনা সেটিও স্পষ্ট নয়। তাই এমন পরিস্থিতিতে আমরা বুধবারের ওই শুনানিতে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করতে পারছি না।’

ট্রাম্পের আইনজীবী প্যাট সিপলনি বলেন, সম্পূর্ণ উদ্দেশ্যমূলকভাবে এই শুনানির দিন ধার্য করা হয়েছে। কারণ ওই সময় ট্রাম্পের ন্যাটো বৈঠকে লন্ডনে থাকার কথা রয়েছে। আর তখন তিনি লন্ডনেই অবস্থান করবেন।

তবে ৬ ডিসেম্বর ওই শুনানির শেষ দিনে তারা উপস্থিত থাকার কথা ভেবে দেখবেন বলেও জানান তিনি।

এর আগে মার্কিন প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটি অভিশংসন ইস্যুর পরবর্তী ধাপের শুনানিতে আমন্ত্রণ জানায় ট্রাম্প ও তার আইনজীবীদের।

আর এ আমন্ত্রণও খুব সচেতনভাবে এড়িয়ে গেলেন ট্রাম্প ও তার আইনজীবীরা। শুনানিতে কি হবে তা নিয়ে হয়তো খুব বেশি মাথা ঘামাচ্ছেন না ট্রাম্প। হোয়াইট হাউস থেকে পাঠানো চিঠিতে এমনই ইঙ্গিত মিলছে।

প্রসঙ্গত, ট্রাম্প ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডেমোক্র্যাট নেতা জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে চাপ দিয়েছেন বলে অভিযোগ আছে। এ অভিযোগেই ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করেছে ডেমোক্র্যাটরা। যদিও এমন অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। আত্মপক্ষ সমর্থন করে ট্রাম্প বলেছেন, মার্কিন কংগ্রেস তার বিরুদ্ধে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ যে অভিশংসন তদন্ত শুরু করেছে তা অসাধু এবং বেআইনি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত