ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

বিল প্রত্যাহারে দাবি জানিয়ে মোদিকে ৬০০ ভারতীয়ের চিঠি

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৯, ০৯:১৬

বিল প্রত্যাহারে দাবি জানিয়ে মোদিকে চিঠি

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলকে ‘বিভাজনমূলক, পক্ষপাতদুষ্ট এবং অসাংবিধানিক’বলে মন্তব্য করে এই বিল প্রত্যাহার করার জন্য কেন্দ্রীয় সরকার তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে দাবি জানিয়েছেন সে দেশের ৬০০ জন বিশিষ্ট ব্যক্তিত্ব।

দীর্ঘ সাত ঘণ্টা বিতর্কের পর সোমবার মধ্যরাতে ভারতীয় পার্লামেন্ট লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাস করাতে সক্ষম হন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগামী বুধবার রাজ্যসভায় বিলটি উত্থাপন করার কথা রয়েছে। ২৪৫ সদস্যের রাজ্যসভায় বিলটি পাসের জন্য ১২৩ ভোট লাগবে।

ধর্মের ভিত্তিতে আনীত ওই বিলে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতিবেশী দেশ আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের সে দেশের নাগরিকত্ব দেওয়ার কথা উল্লেখ রয়েছে। কিন্তু মুসলিম শরণার্থীদের বিষয়ে বিলে কিছু বলা হয়নি। এর অর্থ হচ্ছে, পার্শ্ববর্তী ওই তিন দেশ থেকে আসা মুসলিম সম্প্রদায়ের লোকজনকে ভারতের নাগরিকত্ব দেয়া হবে না।

বিতর্কিত এই বিলটি প্রত্যাহারের জন্য মঙ্গলবার মোদিকে চিঠি দিয়েছেন দেশটির স্বনামধন্য লেখক, শিল্পী, সাবেক বিচারপতি এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। ওই চিঠিতে স্বাক্ষর করেছেন লেখক অশোক বাজপেয়ী, অরুন্ধতী রায়, পল জাকারিয়া, অমিতাভ ঘোষ এবং শশী দেশপাণ্ডের মতো ব্যক্তিত্বরা।

শিল্পীদের মধ্যে রয়েছেন টিএম কৃষ্ণ, অতুল দোড়িয়া, বিভান সুন্দরম, সুধীর পট্টবর্ধন, গুলাম মহম্মদ শেখ এবং নীলিমা শেখ। অপর্ণা সেন, নন্দিতা দাস এবং আনন্দ পট্টবর্ধনের মতো চলচ্চিত্র নির্মাতাদেরও স্বাক্ষর রয়েছে এই বিলে। রোমিলা থাপার, প্রভাত পট্টনায়ক, রামচন্দ্র গুহ, গীতা কাপুর, অকিল বিলগ্রামি এবং জোয়া হাসানের মতো শিক্ষাবিদরা এই আবেদনে স্বাক্ষর করেছেন। তিস্তা শীতলবাদ, হর্ষ মন্দের, অরুণা রায় এবং বেজওয়াড়া উইলসনের মতো ব্যক্তিত্ত্বরাও রয়েছেন এই তালিকায়। এছাড়াও রয়েছেন অবসর প্রাপ্ত বিচারপতি এপি সাহা, যোগেন্দ্র যাদব, জিএন দেবী, নন্দিনী সুন্দর এবং ওয়াজাট হাবিবুল্লাহ।

তারা জানিয়েছেন, ভারতের সংবিধান লিঙ্গ, জাতি, ধর্ম, বর্ণ, সম্প্রদায় বা ভাষার ঊর্ধ্বে। এই নাগরিকত্ব সংশোধনী বিল দেশজুড়ে মানুষের ভোগান্তি আরও বাড়াবে। বিলটি ভারতের প্রজাতন্ত্রের ক্ষতি করবে। তাদের দাবি, অবিলম্বে বিলটি প্রত্যাহার করুক কেন্দ্রীয় সরকার। এই বিতর্কিত বিল বাস্তবায়নের মাধ্যমে ভারত সরকার যেন সংবিধানের সঙ্গে বিশ্বাসঘাতকতা না করে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত