ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

‘কিছু দল পাকিস্তানের ভাষায় কথা বলছে’

‘কিছু দল পাকিস্তানের ভাষায় কথা বলছে’

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিরোধীদের আচরণে উষ্মা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার বিজেপির বৈঠকে তিনি বলেন, কিছু দল নাগরিকত্ব সংশোধনী বিলটির বিষয়ে পাকিস্তানের মতো একই ভাষায় কথা বলছে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবার লোকসভায় এই বিল পেশ করেন। প্রায় সাত ঘণ্টা বিতর্কের পর সোমবার গভীর রাতে লোকসভায় পাস হয় বিলটি । এই বিলের পক্ষে ৩১১ টি ভোট এবং বিপক্ষে ৮০টি ভোট পড়ে। বুধবার দুপুরে রাজ্যসভায় ওই বিল উত্থাপন করা হয়েছে। এখানে এটি নিয়ে ব্যাপক বিতর্ক হওয়ার সম্ভাবনা রয়েছে। এখানে বিলটি পাস করতে বিজেপিকে বেশ বেগ পেতে হবে বলে ধারণা করা হচ্ছে।

রাজ্যসভায় এই বিলটি উত্থাপনের আগে বুধবার সকালেই সংসদের গ্রন্থাগার ভবনে নিজেদের রণনীতি ঠিক করতে সংসদীয় বৈঠকে বসে বিজেপি। ওই বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংসদীয় বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, রেলমন্ত্রী পীযুষ গোয়েল, সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী, তথ্যপ্রযুক্তি ও আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানীসহ প্রায় সব শীর্ষস্থানীয় বিজেপি নেতারাই।

বিজেপির ওই সংসদীয় বৈঠকে বিলের প্রশংসা করে মোদি বলেন, ‘নাগরিকত্ব বিল স্বর্ণাক্ষরে লেখা হবে, এটি ধর্মীয় নিপীড়ন থেকে পালিয়ে আসা মানুষদের স্থায়ীত্ব দেবে।’

তবে কংগ্রেসসহ বেশ কিছু বিরোধী দল এই বিলটির তীব্র সমালোচনা করেছে। বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ভারতের উত্তর পূর্ব অঞ্চলের রাজ্যগুলো। বিশেষ করে আসাম, ত্রিপুরা ও মনিপুরে চলছে সহিংস বিক্ষোভ। যদিও অমিত শাহ এই বিল ওই রাজ্যগুলোতে কার্যকর করা হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন। তারপরও শান্ত হচ্ছে না সেখানকার ভূমিপুত্ররা। তারা কেবল ধর্মের ভিত্তিতে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আগত শরণার্থীদের নাগরিকত্ব দেয়ার ঘোর বিরোধী।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত