ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

আজ ভারতের ইতিহাসের কালো দিন: সোনিয়া গান্ধী

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৯, ০৯:০২

আজ ভারতের ইতিহাসের কালো দিন: সোনিয়া গান্ধী

ভারতে লোকসভার পর রাজ্যসভাতেও তুমুল বিতর্কের পর পাশ হয়ে গেলো নাগরিকত্ব সংশোধনী বিল। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়েছে ১২৫টি। ১০৫ জন সাংসদ ভোট দিয়েছেন বিলের বিপক্ষে। এবার ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ স্বাক্ষর করলে বিলটি আইনে পরিণত হবে।

এদিন এই বিল পাশের পর ভারতের জাতীয় কংগ্রেসের অন্তর্বতী সভানেত্রী সোনিয়া গান্ধী তার প্রতিক্রিয়ায় জানিয়ে বলেন, ‘ভারতের সংবিধানের ইতিহাসে এটি একটি কালো দিন। এই বিল পাশের মাধ্যমে ভারতের বহুত্ববাদের উপর নিম্নরুচি ও ধর্মান্ধতার জয় হয়ে গেলো।’

এর আগে গত সোমবার ভারতের লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস করিয়ে নিয়ে সক্ষম হয় সরকারপক্ষ। কিন্তু রাজ্যসভায় বিজেপি সংখ্যালঘু থাকার ফলে রাজ্যসভায় বিলটির গতি কি হতে চলেছে, সে দিকে নজর ছিল গোটা দেশের। বুধবার প্রায় ৮ ঘণ্টা বিতর্কের পর পাশ হয় বিলটি। ভোটাভুটির সময় ২৪০ জন সাংসদের মধ্যে রাজ্যসভার অধিবেশনকক্ষে উপস্থিত ছিলেন ২৩০ জন। তার জেরে ম্যাজির ফিগার নেমে দাঁড়ায় ১১৬তে।

বিলের পক্ষে ভোট পড়েছে ১২৫টি। বিপক্ষে ভোট দেন ১০৫ জন সাংসদ। ভোটাভুটি শুরুর আগেই সভাকক্ষ ছেড়ে বেরিয়ে যান শিবসেনার ৩ সাংসদ। ছিলেন না বহুজন সমাজ পার্টি এবং এনসিপির ৪ সাংসদও। তবে নাগরিকত্ব বিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত