ঢাকা, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০৮ আগস্ট ২০২০, ১৬:৪৮

প্রিন্ট

করোনার মধ্যেই খুলছে যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠান

করোনার মধ্যেই খুলছে যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠান
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

করোনা ভাইরাসের প্রভাবে সারাবিশ্বে শিক্ষা ব্যবস্থার উপর ব্যাপক প্রভাব পড়েছে। ব্যবসা প্রতিষ্ঠান সীমিত আকারে খুলে দিলেও দীর্ঘ সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধই রয়েছে। উন্নত বিশ্বে অনলাইনে ক্লাস পরিচালনা করলেও মধ্যম আয়ের দেশগুলোতে অনলাইন ক্লাসে বিপাকে পরে শিক্ষার্থীরা। তবে বিশ্বের সবচেয়ে বেশি মানুষের মৃত্যু ও শনাক্তের পরেও যুক্তরাষ্ট্রের বেশ কিছু রাজ্যে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান।

শনিবার থেকে ক্যাম্পাসে শিক্ষার্থীরা আসতে শুরু করবে। তবে নিউইয়র্ক কর্তৃপক্ষ প্রতিষ্ঠান খোলার অনুমতি দিলেও কোন শিক্ষার্থী আক্রান্ত হলে তাকে কোয়ারেন্টিনে পাঠানো হবে বলেও জানানো হয়। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৫০ লাখ ৯৫ হাজার পাঁচশ ২৪ জন এবং মারা গেছে এক লাখ ৬৪ হাজার ৯৪ জন।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি বলেছেন, অনুমোদন পাওয়ার পর করোনার টিকা প্রয়োগ করা হলে ৫০ থেকে ৬০ শতাংশ কার্যকর হতে পারে। অর্থাৎ মহামারি নিয়ন্ত্রণে নিয়ে আসতে জনস্বাস্থ্যের ওপর ভরসার বিকল্প থাকছে না।

এর আগে চীনে সীমিত আকারে প্রতিষ্ঠান খুলে দিলেও দ্বিতীয় ধাপের সংক্রমনের প্রভাবে আবার ক্যাম্পাস বন্ধ করে দিতে বাধ্য হয়। এখন যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত কতটা কার্যকর হয় তা সামনে দেখা যাবে। নতুন করে শিক্ষার্থীরা আক্রান্ত হলে করেনা মোকাবেলায় ট্রাম্পের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগের পাল্লা ভারি হতে পারে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত