ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

মুখরোচক নারিকেল চিংড়ি ভুনা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৩:২৮  
আপডেট :
 ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫৭

মুখরোচক নারিকেল চিংড়ি ভুনা

চিংড়ি মাছ সবারই প্রিয়। সাথে যদি হয় নারিকেলের কম্বিনেশন তাহলে তো কথাই নেই। গলদা চিংড়ি মানেই কেবল ডাবের শাঁসে চিংড়ির মজা, নয়তো মালাইকারি। তবে হাতযশ থাকলে চুলায় চিংড়ি মাছ দিয়েই বানিয়ে ফেলতে পারেন খুব কম সময়ে এমন কিছু মুখরোচক রান্না যা পাতে পড়লে ভাত উঠতে সময় লাগে না।

গলদা চিংড়ির চিরচেনা রেসিপিগুলোর ছকের বাইরে বেরিয়ে, হাতের কাছেই মজুত এমন কিছু উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন বরং নারকেলের চিংড়ি। মালাইকারির রাজকীয়তার পাশে এই নারকেলের চিংড়ির আভিজাত্যও কম নয়!

দেখে নিন এই সহজ রেসিপিতে কী কী উপকরণ প্রয়োজন আর তা বানাবেনই বা কীভাবে? তবে চাইলে এই পদ বাগদা চিংড়ি দিয়েও বানাতেই পারেন। তবে দুই ক্ষেত্রেই চিংড়ির পিঠের কালো শিরা অবশ্যই ধোওয়ার সময় বাদ দিয়ে দেবেন। উপকরণ : চিংড়ি মাছ- ১০টা, পেঁয়াজ কুচি- আধা কাপ, নারিকেল মিহি করে বাটা/ ব্লেন্ড-১ কাপ, পেঁয়াজ বাটা-আধা কাপ, হলুদ গুঁড়া-আধা চা চামচ, মরিচ গুঁড়া- আধা চা চামচ, জিরা গুঁড়া- আধা চা চামচ, টমেটো-১টা, তেল- পরিমাণমত, লবণ- সামান্য ও কাঁচা মরিচ- পাঁচ/ছয়টা।

প্রস্তুত প্রণালি : প্রথমেই চিংড়ি কেটে পরিষ্কার করে ভেজে নিতে হবে। এরপর ঐ তেলেই পেঁয়াজ কুঁচি সব দিয়ে নরম হওয়া পর্যন্ত ভাজতে হবে। তবে পেঁয়াজ লাল করা যাবে না। তারপর পেঁয়াজ নরম হলে এর মধ্যে পেঁয়াজ বাটা, টমেটো কুচি, হলুদ, মরিচ, জিরা গুঁড়া দিতে হবে। লবণ দিতে হবে। সামান্য পানি দিয়ে সব মশলা ভাল করে কষিয়ে নিতে হবে। এরপর আবার নারিকেল বাটা দিতে হবে এবং সামান্য পানি দিয়ে আবার ঝোল কষিয়ে নিতে হবে। চিংড়ি মাছ কিন্তু বেশি রান্না হলে স্বাদ কম লাগে। ঝোলটা পুরো কষানো হলে এতে চিংড়ি গুলো দিতে হবে। এরপর পরিমাণমতো পানি দিয়ে দিতে হবে এবং ঝোল মাখা হলেই কয়েকটা কাঁচা মরিচ দিয়ে দুই/এক মিনিট রেখে নামিয়ে নিয়ে গরম ভাতের সাথে কিংবা পোলাও-এর সাথে পরিবেশন করুন মজাদার চিংড়ির পদ।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত