ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮ আপডেট : ৬ মিনিট আগে

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ২০:২৯

প্রিন্ট

গ্যাস্ট্রিক ও বদহজম দূর করে কাঁচা পেঁপে

গ্যাস্ট্রিক ও বদহজম দূর করে কাঁচা পেঁপে

জার্নাল ডেস্ক

পাকা পেঁপে খেতে যেমন সুস্বাধু তেমনি বিভিন্ন রেসিপিতেও বেশ কদর রয়েছে কাঁচা পেঁপের। এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। বিভিন্ন রকম রোগ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারি। পেটের নানা রোগবালাই দূরীকরণে কাঁচা পেঁপে খুবই কার্যকরী। শুধু পেটের সমস্যাই নয়, আরও অনেক নানাবিধ স্বাস্থ্য সমস্যায় এই ফলের উপকারিতা অনেক। গ্যাস্ট্রিক ও বদহজম দূর করতে কাঁচা পেঁপের জুড়ি নেই। পেঁপের নানাবিধ পুষ্টিগুণের কথা তুলে ধরা হল আমাদের আজকের আয়োজনে-

হৃদরোগের সমস্যা থেকে মুক্তি দেয়

কাঁচা পেঁপে ব্লাড প্রেসার ঠিক রাখার পাশাপাশি নিয়ন্ত্রণ করে রক্তের প্রবাহকে । এমনকি শরীরের ভেতরের ক্ষতিকর সোডিয়ামের পরিমাণকেও কমিয়ে দেয়। ফলে সহজেই মুক্তি পাওয়া যায় হৃদরোগের সমস্যা থেকে । একারণেই বেশির ভাগ সময় বিশেষজ্ঞরা হৃদরোগীদের সবসময় পেঁপে খাওয়ার কথা বলে থাকেন।

অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে

পেঁপের বীজে আছে এন্টি- অ্যামোবিক ও এন্টি-প্যারাসিটিক বৈশিষ্ট্য যা অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে। এমনকি এটি বদহজম, কোষ্ঠকাঠিন্য, এসিড রিফ্লাক্স, হৃদযন্ত্রের সমস্যা, অন্ত্রের সমস্যা, পেটের আলসার ও গ্যাস্ট্রিক সমস্যা থেকেও রক্ষা করে।

ব্যথা নিরাময় করে

পেঁপের পুষ্টিগুণ মেয়েদের জন্য সবচেয়ে বেশি দরকারী। কারণ এটি মহিলাদের যে কোনো ধরনের ব্যথা কমাতে কার্যকারী ভূমিকা রাখে। পেঁপের পাতা, তেঁতুল ও লবণ একসাথে মিশিয়ে পানি দিয়ে খেলে ব্যথা একেবারে ভালো হয়ে যায়।

অতিরিক্ত ক্যালরি ও চর্বি কমিয়ে দেয়

প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই ও এ আছে পেঁপেতে। এগুলো ১০০ গ্রামে মাত্র ৩৯ ক্যালোরি দেয়। এছাড়া এতে বিদ্যমান এন্টি-অক্সিডেন্ট অতিরিক্ত ক্যালরি ও চর্বির পরিমাণ কমিয়ে দেয়।

ত্বকের সমস্যা ও ক্ষত দূর করে

পেঁপেতে বিদ্যমান পুষ্টিগুণ ব্রণ ও ত্বকের যে কোন ধরনের সংক্রামক থেকে রক্ষা করতে সাহায্য করে। এমনকি এটি ত্বকের ছিদ্র মুখগুলো খুলে দেয়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই এটি ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা হয়। কাঁচা পেঁপে ত্বকের মরা কোষগুলোকে পুনজ্জ্বীবিত করে তুলতে সাহায্য করে।

বাংলাদেশ জার্নাল/এনআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত